Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৬ সেপ্টেম্বর, ২০১৬ ১৬:৩৯
প্রতি ম্যাচেই নতুন অধিনায়ক পাবে ব্রাজিল
অনলাইন ডেস্ক
প্রতি ম্যাচেই নতুন অধিনায়ক পাবে ব্রাজিল

ঘরের মাঠে রিও অলিম্পিকে স্বর্ণ জয়ের পর অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ান বার্সেলোনা সুপারস্টার নেইমার। একই সঙ্গে নতুন কোচ তিতেকে তিনি নতুন কাউকে দলনেতা হিসেবে বেছে নিতে আহ্বান জানান। এরপর মাত্র একটি ম্যাচে অংশ নিয়েছে ব্রাজিল। বিশ্বকাপ বাছাই পর্বের ওই ম্যাচে ৩৩ বছর পর ইকুয়েডরে গিয়ে জিতেছে পেলে-রোনালন্দোর উত্তরসূচিরা। ম্যাচের আগেই আলোচনা হচ্ছিল নতুন এই কোচের প্রযুক্তিমনস্ক ভাবনা নিয়ে। এবার অধিনায়কত্ব নিয়েও অভিনব ভাবনা হাজির করলেন তিতে। জানিয়ে দিলেন, ব্রাজিল দলে আপাতত নির্দিষ্ট কেউ অধিনায়ক থাকছেন না। ঘুরিয়ে–ফিরিয়ে একেক একেক ম্যাচে একেকজন হবেন দলনেতা, যিনি সামনে থেকে ব্রাজিল দলকে নেতৃত্ব দেবেন!

যেমন ইকুয়েডরের বিপক্ষের ৩-০ গোলে জয়ের ম্যাচে অধিনায়ক ছিলেন মিরান্ডা। বিশ্বকাপ বাছাই পর্বে ব্রাজিলের পরবর্তী ম্যাচ কলম্বিয়ার বিপক্ষে। ওই ম্যাচে মিরান্ডার জায়গায় দলকে নেতৃত্ব দিবেন নেইমারের ক্লাব সতীর্থ দানি আলভেস। আগামীকাল বাংলাদেশ সময় সকাল পৌনে ৭টায় ম্যাচটি শুরু হবে।

যদিও ক্রিকেটের মতো ফুটবলে অধিনায়ক ব্যাপারটি অতটা বড় নয়। কারণ, খেলোয়াড় উঠানো কিংবা নামানো থেকে শুরু করে সব বড় সিদ্ধান্তগুলো কোচই নিয়ে থাকে। এমনকি খেলার ধরণও সাইড থেকে কোচকে বলে দিতে শোনা যায়। তবে সাম্প্রতিককালে ফুটবলে অধিনায়কের গুরুত্বও বাড়ছে। সতীর্থদের ভেতর থেকে সেরাটা বের করে আনা, দলের মুখপাত্র হিসেবে কাজ করা, দুঃসময়ে দলকে আড়াল করে রাখা—এসব এখন অধিনায়ককেও করতে হয়। সেক্ষেত্রে নেইমার এতোদিন যোগ্য নেতার ভূমিকা পালন করছিলেন। কিন্তু হঠাৎ করে নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোয় নতুন পরিকল্পনা আঁটতে হচ্ছে কোচ তিতেকে। কিন্তু তাই বলে একেক ম্যাচে একেকজন অধিনায়ক।

হ্যাঁ, অধিনায়ক তিতে এমনই পরিকল্পনা এঁটে বসে আছেন। তার মতে, এতে দলের সব খেলোয়াড়ের মধ্যেই দায়িত্বশীলতা বাড়ে। সবাই অধিনায়কের মতো করে চিন্তা করতে শেখে। ব্রাজিল দলটাকেই তিনি বলছেন, ‘নেতায় ভরা’।

বিডি-প্রতিদিন/০৬ সেপ্টেম্বর, ২০১৬/মাহবুব

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow