Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২৩ সেপ্টেম্বর, ২০১৬ ০২:২৭
৫০০তম টেস্টের প্রথম দিনে মলিন ভারত
অনলাইন ডেস্ক
৫০০তম টেস্টের প্রথম দিনে মলিন ভারত

টসের সময়ই সবারই চোখে পড়েছিল ব্যাপারটা। ৫০০তম টেস্ট খেলতে নামছে ভারত।

অধিনায়ক বিরাট কোহলি টসের জন্য পিচের কাছে পৌঁছে অপেক্ষা করছেন। কিন্তু দেখা নেই বিপক্ষ অধিনায়ক কেন উইলিয়ামসনের। প্রায় মিনিট পাঁচেক কোহলিকে দাঁড় করিয়ে রেখে টস করতে আসলেন কিউই অধিনায়ক! এ থেকেই স্পষ্ট যে সিরিজের প্রথম দিন থেকেই মাঠের মধ্যেও মনস্তাত্ত্বিক খেলায় মেতে উঠলেন নিউজিল্যান্ড অধিনায়ক?

এ তো গেল দিনের শুরুর কথা। দিনের শেষে কিন্তু ভারত অধিনায়কের চেয়ে  এগিয়ে রইলেন কিউই অধিনায়ক। কারণ, ভারতীয় ব্যাটসম্যানদের । শুরুটা বেশ ভাল  করেও টস জিতে কানপুরের মত ব্যাটিং সহায়ক বাইশ গজে সব কিছু অনুকূল থাকা সত্ত্বেও ভারত দিনের শেষে করতে পেরেছে মাত্র ২৯১/৯। নিজেদের দোষেই আজ এই অবস্থার সম্মুখীন তারা। যে দলের রান লাঞ্চের সময় ১০৫/১, সেই দলের স্কোর দিনশেষে ২৯১/৯। ৫০০তম টেস্টের প্রথম দিন ভারতের পক্ষে ছিল না তা নিয়ে কোন সন্দেহ নেই।
 
৫০০তম টেস্টের প্রথম দিন ভারতের পক্ষে যে ছিলনা তার জন্য  সহজেই দাঁড় করানো যায় ভারতীয় ব্যাটসম্যানদের। পিচে না খেলতে পারার মতো এমন কোনও জুজু ছিল না। বল পড়ে নেমেছে। কিন্তু বল যে খুব বেশি টার্ন করেছে তা কিন্তু নয়। পুরো ভারত দলের ব্যাটিং লাইনআপকে নিজেদের সামনে অসহায় করে রেখেছিলেন ব্ল্যাক ক্যাপস পেসার ট্রেন্ট বোল্ট ও বাঁ-হাতি স্পিনার মিশেল সান্টনার। দুজনেই তিনটি করে উইকেট নিয়েছেন।

অন্যদিকে, ব্যাট হাতে দলকে টেনেছেন ওপেনার মুরালি বিজয় (৬৫)। এখন পর্যন্ত এই ইনিংসে সর্বোচ্চ ব্যক্তিগত রানও তার। আরেক ওপেনার লোকেশ রাহুল ব্যক্তিগত ৩২ রানে মিশেল সান্টনারের বলে আউট হলে, চেতেশ্বর পূজারাকে (৬২) সঙ্গে নিয়ে ১১২ রানের জুটি গড়েন।  কিন্তু পূজারাও শিকার হন সেই সান্টনারের। অন্যদিকে, ইশ সোধির বলে উইকেটরক্ষক ওয়াটলিংয়ের হাতে ক্যাচ দিয়ে সাজঘরের পথ ধরেন বিজয়।  

এছাড়া রোহিত শর্মা ৩৫ ও রবিচন্দন আশ্বিন ৪০ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন। বোল্ট-সান্টনার ছাড়া ওয়াগনার, সোধি ও ক্রেইগ প্রত্যেকে একটি করে উইকেট নিয়েছেন। অপরাজিত থেকে প্রথম দিনের খেলা শেষ করেছেন রবীন্দ্র জাদেজা (১৬) এবং উমেশ যাদভ (৮)।  

 


বিডি-প্রতিদিন/তাফসীর

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow