Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২৬ সেপ্টেম্বর, ২০১৬ ১৪:৫২
দুর্দান্ত জয়ে ঐতিহাসিক টেস্ট স্মরণীয় করে রাখল ভারত
অনলাইন ডেস্ক
দুর্দান্ত জয়ে ঐতিহাসিক টেস্ট স্মরণীয় করে রাখল ভারত

আগের দিনই ঐতিহাসিক টেস্টে জয়ের সুবাস পাচ্ছিল বিরাট কোহলিরা। টেস্টের চতুর্থ দিনে ভারতীয় বোলারদের সামনে কিউইরা যেভাবে সংগ্রাম করছিল তাতে মনে হচ্ছিল, ৫০০তম টেস্ট স্মরণীয় করে রাখা টিম ইন্ডিয়ার কেবল সময়ের ব্যাপার।

হলোও তাই। পঞ্চম দিনে নিউজিল্যান্ডকে ২৩৪ রানে আটকে দিয়ে নিউজিল্যান্ডকে ১৯৭ পরাজিত করলো কোহলিরা। একই সঙ্গে তিন ম্যাচ সিরিজে ১-০ গোল গেল টিম ইন্ডিয়া।

ভারতের ৪৩৪ রানের লক্ষ্য তাড়া করতে নেমে চতুর্থ দিনে ৯৩ রান তুলতেই ৪ উইকেট হারিয়ে বসে নিউজিল্যান্ড। কিউইদের জয়ের জন্য তাই পঞ্চম দিনে করতে হতো আরও ৩৪১ রান। অন্যদিকে, টিম ইন্ডিয়ার দরকার ছিল মাত্র ৬ উইকেট। যেটা কিউইদের আকাশ-কুসুম কল্পনা হলেও ভারতের জন্য ছিল কেবল সময়ের ব্যাপার।

পঞ্চম দিনে চতুর্থ দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান লুক রনকি ও মিচেল স্যান্টনা যা একটু প্রতিরোধ গড়েন। তারা দু'জন যতক্ষণ ক্রিজে ছিলেন কিউইদের ড্র'য়ের আশা মিট মিট করে জ্বলছিল। দলীয় স্কোরবোর্ডে তারা যোগ করেন মূল্যবান ১০২ রান। তবে, ব্যক্তিগত ৮০ রানে রনকি এবং ৭১ রানে স্যান্টনার আউট হলে তাসের ঘরের মতো ভেঙে পড়ে কিউইদের ব্যাটিং লাইনআপ।

প্রথম ইনিংসে চার উইকেটের পর দ্বিতীয় ইনিংসে কিউই ব্যাটসম্যানদের আরো কোণঠাসা করে রাখেন রবিচন্দ্রন অশ্বিন। একাই তুলে নেন ছয়টি উইকেট। তারই দাপনে প্রথম ইনিংসের সর্বোচ্চ উইকেটশিকারি (৫) রবিন্দ্র জাদেজাকে একটি উইকেট নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে। এছাড়া মোহাম্মদ শামি নেন দু’টি উইকেট।

বিডি-প্রতিদিন/২৬ সেপ্টেম্বর, ২০১৬/মাহবুব

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow