Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১ অক্টোবর, ২০১৬ ১১:৪৪
কুইন্টন ডি কক ঝড়ে উড়ে গেল অস্ট্রেলিয়া
অনলাইন ডেস্ক
কুইন্টন ডি কক ঝড়ে উড়ে গেল অস্ট্রেলিয়া
কুইন্টন ডি কক

দক্ষিণ আফ্রিকা দলটি যেদিন জ্বলে উঠবে, সেদিন আর কোন কিছুই তাদের সামনে দাঁড়াতে পারবে নাহ। । সেঞ্চুরিয়নে প্রথম ওয়ানডেতে অস্ট্রেলিয়া সাউথ আফ্রিকার সামনে সামনে ২৯৫ রানের কঠিন চ্যালেঞ্জ ছুড়ে দেয়। কিন্তু মাত্র ৩৬.২ ওভারেই ৬ উইকেটের ব্যবধানে সাকুথ আফ্রিকা তাদের লক্ষ্যে পৌঁছে যায়। অস্ট্রেলিয়ার বোলারদের পাড়ার গলির পর্যায়ে নামিয়ে আনেন উইকেট কিপার ব্যাটস্ম্যান কুইন্টন ডি কক।

ম্যাচটিকে বলা যেতে পারে কুইন্টন ডি ককের ম্যাচ। তিনি একাই স্টিম রোলার চালিয়েছে অস্ট্রেলিয়ার বোলারদের ওপর। ১১৩ বল খেলে একাই তিনি করেছেন ১৭৮ রান। ১৬টি বাউন্ডারির সঙ্গে মেরেছেন ১১টি ছক্কার মার।

ইনিংস ওপেন করতে নেমে শুরুতেই যে মারমুখি ভঙিতে অবতীর্ণ হন তিনি। একের পর এক বলকে তিনি পাঠাচ্ছিলেন বাউন্ডারির বাইরে। কখনও ওভার বাউন্ডারি। পাল্লা দিয়ে ছলছিল তার চার-ছক্কা মারার প্রদর্শনী।

টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফ্যাফ ডু প্লেসিস। আমন্ত্রিত হয়ে ব্যাট করতে নেমে ডেভিড ওয়ার্নার আর অ্যারোন ফিঞ্চ ৬৪ রানের জুটি গড়েন। ৩৩ রান করে ফিঞ্চ, ৪০ রান করে আউট হন ওয়ার্নার। সর্বোচ্চ ৭৪ রান করেন জর্জ বেইলি। ৫১ রান করেন জন হাস্টিংস। শেষ পর্যন্ত ৯ উইকেট হারিয়ে ২৯৪ রান করে অস্ট্রেলিয়া। একাই ৪ উইকেট নেন আন্দিল পেহলুকুয়াও। ২ উইকেট নেন ডেল স্টেইন।

২৯৫ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে দুর্দান্ত শুরু করে দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়াদের উদ্বোধনী ব্যাটসম্যান রিলে রোশো ৬৩ রান করে সাজঘরে ফিরে গেলেও একপাশ আগলে রাখেন কুইন্টন ডি কক। শেষ পর্যন্ত স্কট বোল্যান্ডের বলে আউট হয়ে সাজঘরে ফিরে গেলেও ১৬ চার ও ১১ ছক্কার সৌজন্যে ১৭৮ রানের ঝলমলে এক ইনিংস উপহার দিয়ে যান তিনি। সেই সঙ্গে দলকেও পৌছে দেন জয়ের বন্দরে। এছাড়া প্রোটিয়াদের হয়ে ২৬ রান করেন অধিনায়ক ফাফ ডু প্লেসিস। আর ডেভিড মিলার ১০ ও ফারহান বেহারদিয়েন পাঁচ রান করে অপরাজিত থেকে দলের জয় নিয়েই মাঠ ছাড়েন।

অস্ট্রেলিয়ার হয়ে দক্ষিণ আফ্রিকার তিন উইকেট নেন স্কট বোল্যান্ড। এছাড়া বাকী উইকেটটি লাভ করেন অ্যাডাম জাম্পা। বড় রান সংগ্রহ করে দলকে জয় উপহার দেওয়ার কারণে ম্যান সেরার পুরস্কার জিতেন দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক।

আগামী দুই অক্টোবর জোহানেসবার্গে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে মুখোমুখি হবে এই দুই দল।


বিডি-প্রতিদিন/১ অক্টোবর, ২০১৬/তাফসীর

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow