Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৬ অক্টোবর, ২০১৬ ০৮:৪৯
ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করে র‌্যাঙ্কিংয়ে উন্নতি পাকিস্তানের
অনলাইন ডেস্ক
ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করে র‌্যাঙ্কিংয়ে উন্নতি পাকিস্তানের

মাত্র কয়েকদিন আগে ইংল্যান্ডের বিপক্ষে বিধ্বস্ত হওয়া পাকিস্তান আরব আমিরাতের মাটিতে এসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হয়ে উঠলো দুর্নিবার। তিন ম্যাচ সিরিজে ক্যারিবিয়ানদের হোয়াইটওয়াশ করেছে আজহার আলির দল।

এছাড়া ৩-০ ব্যবধানে সিরিজ জয়ের মধ্য দিয়ে ওয়েস্ট ইন্ডিজকেই পেছনে ফেলে আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের আটে উঠে এসেছে পাকিস্তান।

সিরিজের প্রথম দুই ম্যাচে বড় ব্যবধানে জয়ের পর বুধবার তৃতীয় ও শেষ ম্যাচে এসেও পাকিস্তান ৩০৯ রানের বিশাল লক্ষ্য বেধে দিয়ে জ্যাসন হোল্ডারের দলকে পরাজিত করেছে ১৩৬ রানের বড় ব্যবধানে। পাকিস্তান আগের দুই ম্যাচে জিতেছিল ৫৯ ও ১১১ রানে। এর আগে টি-টোয়েন্টি সিরিজটিও ওয়েস্ট ইন্ডিজ হেরেছিল ৩-০ ব্যবধানে।

ক্যারিবিয়ানদের হোয়াইটওয়াশ করার ক্ষেত্রে সবচেয়ে বড় অবদান পাকিস্তানি ব্যাটসম্যান বাবর আজমের। টানা তিন ইনিংসে সেঞ্চুরি করে পাকিস্তানকে বড় সংগ্রহ এনে দেওয়ার পাশাপাশি রেকর্ড বইয়েও নাম লিখিয়েছেন তিনি।

বাবর আজমকে যোগ্য সঙ্গ দিয়ে পাকিস্তানের অধিনায়ক আজহার আলিও দারুণ এক সেঞ্চুরি করেছে। রানখোরা কাটাতে মরিয়া আজহার এ দিন শুরু থেকেই খেলেছেন দারুণ। আরেক পাশে স্বভাবসুলভ ঢংয়ে ব্যাট করেছেন শারজিল খান। উদ্বোধনী জুটিতে দুজন তুলেন ৮৫ রান।

দ্বিতীয় উইকেটে বাবর ও আজহার ১৪৭ রানের জুটি গড়ে ওয়েস্ট ইন্ডিজকে ম্যাচ থেকে পুরোপুরি ছিটকে দেন। আজহার ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি স্পর্শ করেন ১০৭ বলে। তিনটিই পেলেন অধিনায়ক হিসেবে।

বাবর আজম টানা তৃতীয় সেঞ্চুরি স্পর্শ করেন ৯৫ বলে। ওয়ানডে ইতিহাসে এই প্রথম ক্যারিয়ারের প্রথম তিন সেঞ্চুরি টানা তিন ইনিংসে পেলেন কোনো ব্যাটসম্যান।

১০৬ বলে ১১৭ করে ফেরেন বাবর। শেষ দিকে ঝড় তুলতে পারেননি পাকিস্তানের কোনো ব্যাটসম্যান। তবু রান হয়ে যায় ৩০৮।

জয়ের জন্য ৩০৯ রানের লক্ষ্যে খেলতে নেমে ক্রেইগ ব্র্যাথওয়েট আর এভিন লুইস ৪৫ রানের জুটি গড়ে ভালোই ইঙ্গিত দিয়েছিলেন। কিন্তু সোহেল খানের আঘাতে এভিন লুইস ফিরে গেলে শুরু হয় ক্যারিবীয়দের আসা-যাওয়ার মিছিল।

সর্বোচ্চ ৩৭ রান করেন দিনেশ রামদিন। ৩২ রান করেন ক্রেইগ ব্র্যাথওয়েট। ২৬ রান করেন জ্যাসন হোল্ডার। ২২ রান করেন এভিন লুইস। শেষ পর্যন্ত ৪৪ ওভারে অলআউট হওয়ার আগে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ দাঁড়ায় ১৭২ রান।

পাকিস্তানি বোলারদের মধ্যে মোহাম্মদ নওয়াজ নেন ৪০ রানে ৩ উইকেট। ২ উইকেট নেন ওয়াহাব রিয়াজ। ১টি করে নেন শোয়েব মালিক, সোহেল খান এবং ইমাদ ওয়াসিম।

১৩ অক্টোবর শুরু হবে দুই দলের ৩ ম্যাচের টেস্ট সিরিজ।

বিডি প্রতিদিন/ ০৬ অক্টোবর ২০১৬/ এনায়েত করিম

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow