Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৯ অক্টোবর, ২০১৬ ০৮:৫৪
ইন্দোরে সুবিধাজনক অবস্থানে ভারত
অনলাইন ডেস্ক
ইন্দোরে সুবিধাজনক অবস্থানে ভারত
বিরাট কোহলি

তৃতীয় ও শেষ টেস্টে কিউইদের হোয়াইটওয়াশ করার মিশন নিয়েই মাঠে নেমেছে ভারত। তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথম দুই ম্যাচ জিতে সিরিজ ইতিমধ্যেই নিজেদের করে নিয়েছে ভারত।

ইন্দোরে টস জিতে ব্যাটিংয়ে নামা ভারতের শুরুটা তেমন ভালো হয়নি। ইনিংসের পঞ্চম ওভারেই মুরালি বিজয়কে (১০) টম ল্যাথামের ক্যাচ বানিয়েছেন অফস্পিনার জিতান প্যাটেল। দুই বছর পর জাতীয় দলে ফেরা গৌতম গম্ভীরের সঙ্গে বিজয়ের উদ্বোধনী জুটি তাই ভেঙে গেছে ২৬ রানেই।

ইন্দোরে এই মিশন সফল করার ম্যাচে আড়াই বছর পর দলে জায়গা পেলেন গৌতম গম্ভীর। গম্ভীর নিজেও প্রত্যাবর্তন স্মরণীয় করে রাখতে পারেননি। আউট হয়েছেন মাত্র ২৯ রানে। বাঁহাতি পেসার ট্রেন্ট বোল্টের বলে এলবিডাব্লিউর ফাঁদে পড়েন তিনি। দ্বিতীয় উইকেট হারিয়ে ভারতের রান তখন ৬০।

এরপরই ক্রিজে এসেছেন কোহলি। অধিনায়ক আর চেতাস্বর পূজারা মিলে জুটি গড়ার চেষ্টা করেন। এই জুটির আগে বেশ অস্বস্তিতে পড়ে গিয়েছিল ভারত। চেতেশ্বর পুজারাকে (৪১) বাঁহাতি স্পিনার মিচেল স্যান্টনার বোল্ড করেন। এ সময় ভারতের স্কোর ছিল ১০০/৩।

শুরুতে কিছুটা নড়বড়ে থাকলেও ক্রমেই আস্থার সঙ্গে ব্যাট করতে শুরু করেছেন ভারতের টেস্ট অধিনায়ক, অজিঙ্কা রাহানের সঙ্গে গড়েছেন চমৎকার এক জুটি। প্রথম দুই টেস্টে রানে ছিলেন না বিরাট কোহলি। তার ওপর বেশ চাপ ছিল রানে ফেরার। অবশেষে সেটা পারলেন তিনি। ইন্দোরে এসে তুলে নিলেন ক্যারিয়ারের ১৩তম সেঞ্চুরি। ১৯১ বলে ১০৩ রানে রয়েছেন অপরাজিত। ১৭২ বলে ৭৯ রানে অপরাজিত রয়েছেন আজিঙ্কা রাহানে।  

অধিনায়কের দুর্দান্ত পারফরম্যান্স, সঙ্গে আজিঙ্কা রাহানের অসধারণ সঙ্গ, কিউইদের বিপক্ষে প্রথম টেস্টে বেশ ভালো অবস্থানে রয়েছে ভারত। প্রথম দিন শেষে স্বাগতিকদের রান তিন উইকেট হারিয়ে ২৬৭।  

কোহলি আর রাহানে মিলে গড়েন ১৬৭ রানের অবিচ্ছিন্ন জুটি। কিউইদের হয়ে ট্রেন্ট বোল্ট, সামিত প্যাটেল এবং মিচেল সান্তনার নেন ১টি করে উইকেট।

 

বিডি-প্রতিদিন/৯ অক্টোবর, ২০১৬/তাফসীর

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow