Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৯ অক্টোবর, ২০১৬ ২১:০৫
টাইগারদের থাবায় বিধ্বস্ত ইংলিশরা
অনলাইন ডেস্ক
টাইগারদের থাবায় বিধ্বস্ত ইংলিশরা

অধিনায়ক মাশরাফির অলরাউন্ড নৈপুণ্যে ইংল্যান্ডকে ৩৪ রানে হারিয়েছে বাংলাদেশ। বাংলাদেশের ছুঁড়ে দেওয়া ২৩৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৪৪.৪ ওভারে ২০৪ রানে গুটিয়ে যায় সফরকারীরা। এ জয়ের ফলে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ১-১ সমতায় ফিরলো বাংলাদেশ। এদিন ব্যাটিংয়ে ২৯ বলে ৪৪ রানের পাশাপাশি বোলিংয়ে ৪ উইকেট নিয়েছেন টাইগার অধিনায়ক।

২৩৯ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি ইংলিশদের। এক পর্যায়ে মাশরাফি ও সাকিবের বোলিং তোপে পড়ে ২৬ রানেই ৪ উইকেট হারিয়ে বসে সফরকারীরা। ওপেনার জেমস ভিঞ্চি ও জেসন রয় ও গত ম্যাচের সেঞ্চুরিয়ান বেন স্টোকসকে সাজঘরে পাঠান মাশরাফি। এর মধ্যে বেন ডাকেটের উইকেটটি তুলেন সাকিব। এরপর বেয়ারস্টো নিয়ে দলের হাল ধরেন অধিনায়ক বাটলার। ধীরে ধীরে জুটি বড় করতে থাকেন দু'জন।

এবার ২ ওভারে ১৯ রান দেওয়ার তাসকিনকে ফিরিয়ে আনেন মাশরাফি। তাতেই ফল দেয়। বেয়ারস্টোকে (৩৫) ফিরিয়ে জুটি ভাঙার পর বাটলারকে (৫৭) সাজঘরে পাঠিয়ে জয়ের সম্ভাবনা উজ্জ্বল করেন তাসকিন। তবে শেষ দিকে বাংলাদেশি বোলারদের বেশ ভুগিয়েছে আদিল রশিদ। প্রথমে উইলি এবং পরে বলকে নিয়ে ৭২ রানের জুটি গড়ে দলকে জয়ের বন্দরে নিয়ে যেতে থাকে। তবে শেষ রক্ষা হয়নি। বোলিং এসে আবারও ইংলিশ প্রতিরোধ ভাঙেন মাশরাফি। ব্যক্তিগত ৪ উইকেট পাওয়ার মধ্য দিয়ে একই সঙ্গে ম্যাচেরও ইতি টানেন তিনি। তাসকিন ৩টি এবং সাকিব, নাসির ও মোসাদ্দেক প্রত্যেকে একটি করে উইকেট লাভ করেন।

এর আগে, মাহমুদুল্লাহ রিয়াদ ও মাশরাফির ব্যাটে ৮ উইকেট হারিয়ে ২৩৮ রান করে বাংলাদেশ। ফলে জয়ের জন্য ইংলিশদের টার্গেট দাঁড়িয়েছে ২৩৯ রান।

সিরিজ বাঁচাতে এ ম্যাচে টাইগারদের জয়ের বিকল্প নেই এমন সমীকরণ সামনে নিয়ে রবিবার মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে টস হেরে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। কিন্তু দলীয় ২৫ রানে আগের দিনের সেঞ্চুরিয়ান ইমরুল কায়েসকে হারিয়ে বিপদে পড়ে টাইগাররা। এরপর স্কোরবোর্ডে এক রান যোগ হতেই কায়েসের দেখানো পথে সাজঘরে ফেরেন তামিম ইকবাল। একটু বিরতি দিয়ে ফিরে যান সাব্বির রহমানও।

এরপর ৫০ বলে ৫১ রানের জুটি গড়ে প্রাথমিক বিপর্যয় সামাল দেন মাহমুদুল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহিম। ব্যক্তিগত ২১ রানে মুশফিকের বিদায়ের পর আবারও ধস নামে বাংলাদেশের ব্যাটিংয়ে। এবার ১৪ মাত্র ৩ রান করে ফিরে যান সাকিব আল হাসান। তারপরও মাহমুদু্ল্লাহ ব্যাটে বড় রানের আশা দেখতে থাকেন টাইগাররা। কিন্তু ১৬১ রানে ব্যক্তিগত ৭৫ রানে মাহমুদুল্লাহ ফিরে যান। শেষ দিকে অধিনায়ক মাশরাফির ২৯ বলে ৪৪ রান সম্মানসূচক টার্গেট দিতে সাহায্য করে বাংলাদেশের। এছাড়া মোসাদ্দেক ৪৯ বলে ২৯ এবং নাসির হোসেন ২৭ বলে ২৭ রান করেন।

ইংলিশদের পক্ষে আদিল রশিদ, ক্রিজ ওয়েকস এবং জেক বল প্রত্যেকে ২টি করে উইকেট লাভ করেন।

বিডি-প্রতিদিন/০৯ অক্টোবর, ২০১৬/মাহবুব

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow