Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১০ অক্টোবর, ২০১৬ ১৬:১৮
মাশরাফি ও সাব্বিরকে জরিমানা
অনলাইন ডেস্ক
মাশরাফি ও সাব্বিরকে জরিমানা

ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ইংলিশ অধিনায়ক জজ বাটলারকে সাজঘরে পাঠিয়ে একটু বেশিই উল্লাস করে ফেলেন মাশরাফিরা। যা দেখে মেজাজ হারিয়ে টাইগারদের দিকে তেড়ে যান বাটলার।

অনাকাঙ্ক্ষিত সেই ঘটনার জন্য শাস্তি পেতে হচ্ছে মাশরাফি বিন মর্তুজা ও সাব্বির রহমানকে। আইসিসির অচরণবিধি লঙ্ঘনের অভিযোগে দু'জনেরই ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানা করা হয়েছে। অন্যদিকে, ইংলিশ অধিনায়ক আচরণবিধি লঙ্ঘন করলেও শুধু তিরস্কার শুনেই পার পেয়ে গেছেন। সোমবার আইসিসির এক প্রেস বিজ্ঞপ্তিতে এ শাস্তির কথা জানানো হয়।

রবিবার ইংল্যান্ড ইনিংসের ২৮তম ওভারে তাসকিনের বলে বাটলারের এলবিডব্লিউর জোরালো আবেদন উঠে। কিন্তু ফিল্ড আম্প্যায়ার সাড়া না দিলে রিভিউ আবেদন জানান মাশরাফি। পরে থার্ড অাম্প্যায়ার আউটের সিদ্ধান্ত দেন। তখন বাঁধভাঙা উল্লাসে মেতে উঠেন সাব্বির-মাহমুদুল্লাহ-নাসির-মাশরাফি-তাসকিনরা। যা মোটেও সহ্য হয়নি ইংলিশ অধিনায়কের। মেজাজ হারিয়ে মাশরাফিদের দিকে তেড়ে যান বাটলার। বাংলাদেশের কয়েকজন ক্রিকেটারের সঙ্গে উষ্ণ বাক্য বিনিময়ও হয়।

ওই ঘটনার পর সোমবার আইসিসির প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, মাশরাফি-সাব্বির আউটের পর তাকে ক্ষ্যাপানো বা খুঁচিয়ে আগ্রাসী করার মতো ভাষা, কাজ বা অঙ্গভঙ্গী করার সঙ্গে সম্পর্কিত আইসিসির কোড অব কন্ডাক্টের ২.১.৭ ধারা ভঙ্গ করেছেন। অন্যদিকে, বাটলার আন্তর্জাতিক ম্যাচে আপত্তিকর বা অপমানজনক ভাষা বা অঙ্গভঙ্গী করা সম্পর্কিত ২.১.৪ ধারা ভেঙে দোষী সাব্যস্ত হয়েছেন।

ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানার সঙ্গে মাশরাফি-সাব্বিরের ডিসিপ্লিনারি রেকর্ডেও একটি করে ডিমেরিট পয়েন্ট যোগ হয়েছে। একটি ডিমেরিট পয়েন্ট যোগ হয়েছে বাটলারের রেকর্ডেও। গত ২২ সেপ্টেম্বর থেকে চালু হওয়া নতুন নিয়য়ে দুই অধিনায়কের এটাই প্রথম অপরাধ হলেও সাব্বির এই নিয়মে আগেও শাস্তি পেয়েছেন।

আফগানিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে আম্পায়ারের সঙ্গে অসদাচরণের দায়ে সাব্বিরের ম্যাচ ফির ৩০ শতাংশ কেটে নেওয়ার পাশাপাশি তার ডিসিপ্লিনারি রেকর্ডে দুই ‘ডিমেরিট’ পয়েন্ট যোগ হয়েছিল। ফলে এখন তার নামের পাশে আছে ৩ পয়েন্ট।

আগামী দুই বছরের মধ্যে সাব্বিরের পয়েন্ট বেড়ে ৪ বা তার বেশি হলে তা রুপান্তর হয়ে কমপক্ষে দুটি ‘সাসপেনশন’ পয়েন্ট হয়ে যাবে। দুটি সাসপেনশন পয়েন্ট মানে এক টেস্ট অথবা দুটি ওয়ানডে বা দুটি টি-টোয়েন্টি ম্যাচে নিষিদ্ধ, যে সংস্করণের ম্যাচ আগে আসবে। তাই আগামী দুই বছরের মধ্যে সাব্বিরের রেকর্ডে আর একটি ডিমেরিট পয়েন্ট যোগ হলেই তিনি এই শাস্তির মুখে পড়বেন।

বিডি-প্রতিদিন/১০ অক্টোবর, ২০১৬/রশিদামাহবুব

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow