Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১৪ অক্টোবর, ২০১৬ ১৯:৩০
৫৯৪ রানের জুটি গড়েও হলো না বিশ্বরেকর্ড
অনলাইন ডেস্ক
৫৯৪ রানের জুটি গড়েও হলো না বিশ্বরেকর্ড

অনন্য এক বিশ্বরেকর্ড তখন হাতের নাগালে চলে এসেছিল। স্বপ্নীল গুগালে ও অঙ্কিত বাউনের জুটি গড়তে যাচ্ছিল ক্রিকেট বিশ্বে এক নতুন ইতিহাস।

নিয়ন্ত্রণটাও নিজেদের হাতেই ছিল কারণ স্বপ্নীল গুগালে নিজেই তো অধিনায়ক! হয়ত অধিনায়ক বলেই গুগালে বিশ্বরেকর্ডের কথা ভাবলেন না, তিনি ভাবলেন দলের কথা।

স্বপ্নীল গুগালে ও অঙ্কিত বাউনের জুটির রান যখন ৫৯৪ তখনই নিজেদের ইনিংস ঘোষণা করে দিলেন এই অধিনায়ক। আর তার এই ইনিংস ঘোষণার জন্য অক্ষত থেকে গেল কুমার সাঙ্গাকারা ও মাহেলা জয়াবর্ধনের ইতিহাস গড়া জুটির রেকর্ড!

রঞ্জি ট্রফিতে দিল্লির বিপক্ষে মহারাষ্ট্রের হয়ে ৫৯৪ রানের অবিচ্ছন্ন জুটি গড়েছেন গুগালে ও বাউনে। টেস্ট ক্রিকেটে তো বটেই, প্রথম শ্রেণির ক্রিকেটেও সবচেয়ে বড় জুটির রেকর্ড সাঙ্গাকারা-জয়াবর্ধনের। ২০০৬ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৬২৪ রানের জুটি গড়েছিলেন দুই লঙ্কান গ্রেট।

১৭টি প্রথম শ্রেণির ম্যাচে আগে দুটি সেঞ্চুরি ছিল গুগালের, সর্বোচ্চ ১৭৪। এবার তিনি অপরাজিত ৩৫১ রানে! বাউনের সেঞ্চুরি ছিল ১৩টি, সবোচ্চ ১৭২। এবার অপরাজিত ২৫৮।

সাঙ্গাকারা-জয়াবর্ধনের মতো গুগালে ও বাউনের জুটিও তৃতীয় উইকেটে। এই উইকেট জুটিতে রেকর্ডটিও তাই হয়নি। তবে প্রথম শ্রেণির ক্রিকেটে যে কোনো উইকেটেই এটি দ্বিতীয় সর্বোচ্চ জুটি।  

বিশ্ব রেকর্ড করার সুযোগ হাতছারা করে যে উদ্দেশ্য নিয়ে গুগালে ঘোষণা করেছিলেন ইনিংস তার সে উদ্দেশ্য পূরণ হয়নি। শেষ বিকেলে ৫ ওভার ব্যাট করে কোনো উইকেট হারায়নি দিল্লি।


বিডি-প্রতিদিন/১৪ অক্টোবর, ২০১৬/তাফসীর

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow