Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১৫ অক্টোবর, ২০১৬ ২৩:২৮
প্রথম প্রস্তুতিমূলক ম্যাচ ড্র
অনলাইন ডেস্ক
প্রথম প্রস্তুতিমূলক ম্যাচ ড্র

শাহরিয়ার নাফীসের দৃষ্টিনন্দন হাফ-সেঞ্চুরি ও সৌম্য সরকারের টেস্ট মেজাজের ব্যাটিং-এ ইংল্যান্ড ও বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) একাদশের প্রথম প্রস্তুতি ম্যাচটি ড্র হয়েছে।

বৃষ্টির কারণে মাঠ ভেজা থাকায় বিসিবি একাদশ ও ইংল্যান্ডের মধ্যকার দু’দিনের প্রথম প্রস্তুতিমূলক ম্যাচের প্রথম দিনটি শুক্রবার পরিত্যক্ত হয়। তাই চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে দ্বিতীয় দিন আজ শনিবার সমোঝতার মাধ্যমে ৯০ ওভার ভাগাভাগি করে খেলে বিসিবি একাদশ ও ইংল্যান্ড। অর্থাৎ দু’দলই ৪৫ ওভার করে ব্যাটিং ও বোলিং করে।

টস ভাগ্যে জিতে প্রথমে ব্যাটিং বেছে নেয় ইংল্যান্ড অধিনায়ক জো রুট। ১৮ ওভারে ৭৫ রানের জুটি করে ফেলে ইংলিশ দুই ওপেনার হাসিব হামিদ ও বেন ডাকেট। ওয়ানডে মেজাজেই ব্যাট চালান ডাকেট। শেষ ৬৩ বলে ৫৯ রান করে আহত অবসর নেন তিনি। অন্যপ্রান্তে টেস্ট মেজাজেই ছিলেন হামিদ। ডাকেট যখন বিদায় নেন তখন হামিদের নামের পাশে ৪৫ বলে ৬ রান।

ডাকেট ফিরে যাবার পর উইকেটে আসেন রুট। ৯ বলের বেশি খেলতে পারেননি তিনি। ২ রান করে সাব্বিরের প্রথম শিকার হন তিনি। পরের ওভারে হামিদকেও শিকার করেন সাব্বির। ৫৬ বলে ১টি বাউন্ডারিতে ১৬ রান করে ফিরেন হামিদ।

দুই উইকেট নিয়েই ক্ষান্ত হননি সাব্বির। এরপর পাঁচ নম্বরে নামা মঈন আলীকেও নিজের শিকার বানান তিনি। ২৪ রান করেন মঈন। এছাড়া গ্যারি ব্যালেন্স করেন ২৭ রান। ফলে ৪৫ ওভারে ৪ উইকেটে ১৩৭ রান করতে পারে ইংল্যান্ড।

জবাবে বিসিবি একাদশের হয়ে উদ্বোধন করেন নাফীস ও সৌম্য। দুর্দান্ত ব্যাটিং নৈপুণ্যই প্রদর্শন করেন তারা। মারার বল-এ মেরেছেন। ডিফেন্স করার বল-এ ডিফেন্স করেছেন। টেস্ট মেজাজেই ব্যাটিং করেছেন নাফীস ও সৌম্য।

ঘরোয়া আসরে ফর্মে থাকা নাফীস দুর্দান্ত শটে ৫টি বাউন্ডারিও হাকাঁন। ১০৮ মিনিট ক্রিজে থেকে ৭৯ বলে ৫১ রান করেন তিনি। আর রানের ক্ষুধায় থাকা সৌম্য ছিলেন নাফীসের চাইতে ধীর। এর মাঝেও ২টি করে বাউন্ডারি ও ওভার বাউন্ডারি মেরেছেন তিনি। ১১৪ মিনিট ক্রিজে থেকে ৯৬ বলে ৩৩ রান করেন সৌম্য। উদ্বোধনী জুটিতে দু’জনে যোগ করেন ৮৮ রান। ২৯ ও ৩০তম ওভারেই ফিরে যান নাফীস ও সৌম্য।

এরপর ব্যাট হাতে ঝলক দেখিয়েছেন সাব্বিরও। কিছুটা মারমুখী মেজাজে ৪টি চার ও ১টি ছক্কায় ৪৫ বলে ৩০ রান করেন তিনি। ৪৪তম ওভারের চতুর্থ বলে ফিরে যান সাব্বির। এরপর জয়ের জন্য ২ রান দরকার পড়ে বিসিবি একাদশের। কিন্তু ওই ওভারের শেষ বলে মোসাদ্দেক হোসেন আউট হলে ম্যাচটি ড্র মেনে নেয় দু’দল। শেষপর্যন্ত ৪৪ ওভারে ৪ উইকেটে ১৩৬ রান করে বিসিবি একাদশ। তিন নম্বরে নামা বিসিবি একাদশের আরেক ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত ৪৪ বলে ১৭ রান করে অপরাজিত থাকেন।

রবিবার থেকে এই ভেন্যুতেই দু’দিনের দ্বিতীয় প্রস্তুতিমূলক ম্যাচ খেলবে বিসিবি একাদশ ও ইংল্যান্ড। দ্বিতীয় প্রস্তুতিমূলক ম্যাচে বিসিবি একাদশের অধিনায়ক সৌম্য সরকার।

দ্বিতীয় প্রস্তুতিমূলক ম্যাচের জন্য বিসিবি একাদশের স্কোয়াড : সৌম্য সরকার (অধিনায়ক), আব্দুল মজিদ, নাজমুল হোসেন শান্ত, তানবীর হায়দার খান, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদি হাসান মিরাজ, নুরুল হাসান, আল আমিন হোসেন, আবু হায়দার রনি, শুভাশিষ রায়, এবাদত হোসেন ও সাদমান ইসলাম।

দু’টি প্রস্তুতিমূলক ম্যাচ শেষে বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ইংল্যান্ড। চট্টগ্রামের জহুর আহমেদ স্টেডিয়ামে আগামী ২০ অক্টোবর থেকে শুরু হবে দুই ম্যাচ সিরিজের প্রথমটি। মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে দ্বিতীয় ও শেষ টেস্টটি হবে ২৮ অক্টোবর।

বিডি প্রতিদিন/ ১৫ অক্টোবর ২০১৬/ এনায়েত করিম

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow