Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১৮ অক্টোবর, ২০১৬ ১৯:২৮
ঝড় তুলতে আসছে আফ্রিদির আত্মজীবনী
অনলাইন ডেস্ক
ঝড় তুলতে আসছে আফ্রিদির আত্মজীবনী

শহীদ আফ্রিদি। ক্রিকেট বিশ্বে আলোচিত এক নাম। তার ব্যাটিং দেখার জন্য অধীর অপেক্ষায় বসে থাকতেন কোটি কোটি ক্রিকেট প্রেমিক। দৃষ্টিনন্দন ব্যাটিংয়ের সঙ্গে ছিল সবচেয়ে দ্রতগতির স্পিন অ্যাটাক। শারীরিক গঠন ও চেহারা থেকে শুরু করে উদযাপন সবকিছুই ছিল চোখধাঁধানো। যদিও শেষ দিকে নিজেকে সেভাবে মেলে ধরতে পারেননি। তাতে কি, ক্রিকেট প্রেমিদের মধ্যে ঠিক স্থান করে নিয়েছেন 'বুম বুম' খ্যাত এই পাকিস্তানি অলরাউন্ডার। স্বাভাবিকভাবেই তার সম্পর্কে জানার আগ্রহ আছে অনেকের। আর এজন্য অপেক্ষা করতে হবে আর মাত্র কয়েকটি মাস। আগামী বছরই যে প্রকাশিত হতে যাচ্ছে শহীদ আফ্রিদির আত্মজীবনী। ভারতীয় ক্রিকেটারদের মধ্যে কারা তার ‘শত্রু’ ছিল, কারা ছিল তার মিত্র? এসব জিজ্ঞাসার উত্তর মিলবে সেখানে। এছাড়া খেলোয়াড়ি জীবনের যেসব কথা এখনও কোনো মিডিয়ায় প্রকাশ করেননি সেসবও পাওয়া যাবে তার আত্মজীবনীতে। 'শহীদ আফ্রিদি: অ্যান অটোবায়োগ্রাফি' নামের বইটির অনুলিখন করেছেন পাকিস্তানের জনপ্রিয় সাংবাদিক ওয়াজাহাত এস খান।

বইতে উঠে আসবে ১৯৯৬ সালে মাত্র ১৬ বছরে ৩৭ বলে সেঞ্চুরি করা এক অদম্য কিশোরের কথা। সেখানে থাকবে অনেক বাঁধা সহ্য করেও দলকে আগলে রাখা এক অধিনায়কের কথা। বইটিতে আরও থাকবে এক ক্রিকেট বর্ষে সব থেকে বেশি উইকেট পাওয়া এবং সব থেকে বেশি ছক্কা হাঁকানো ক্রিকেটারের কথা। বইটির প্রকাশনার দায়িত্ব নিয়েছে হারপারকলিনস ইন্ডিয়া। তাদের বিশ্বাস, বইটি ক্রিকেট বিশ্বে ঝড় তুলবে। অনেকের আশঙ্কা, বর্তমানে ভারত-পাকিস্তান সম্পর্কে যে উত্তেজনা, সেটা আরও এক ধাপ বাড়িয়ে দিতে পারে আফ্রিদির আত্মজীবনী।

আত্মজীবনী প্রসঙ্গে আফ্রিদি বলেছেন, ‘এত বছর ধরে খেলার সুবাদে আমি কয়েকশ' সাক্ষাৎকার দিয়েছি। টেলিভিশনে বহু অনুষ্ঠানে গেছি। কিন্তু কোনদিন যেটা বলিনি, আত্মজীবনীতে সেই কথা থাকবে। বিভিন্ন বিষয়ে আমার অনেক কিছু বলার আছে। বিশেষ করে ভারতীয়দের সঙ্গে বন্ধুত্ব, লড়াই নিয়ে খোলাখুলি মনের কথা লিখেছি। সেনাবাহিনীর প্রতি আমার অনুরাগ, রাজনৈতিক বিষয়ে মতামতের কথাও উল্লেখ করা হয়েছে সেখানে। এই কাজ সহজ ছিল না। তবে ওয়াজাহতের মতো একজন ভাল সাংবাদিকের সঙ্গে হাত মেলাতে পেরে আমি গর্বিত। একই সঙ্গে আমাকে নিজের কথা বলার সুযোগ দেওয়ার জন্য প্রকাশকের কাছে কৃতজ্ঞ। ’

বিডি-প্রতিদিন/১৮ অক্টোবর, ২০১৬/মাহবুব

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow