২৬ অক্টোবর, ২০১৬ ১৭:২১

ক্যারিয়ারের আরেকটি মাইলফলকের সামনে দাঁড়িয়ে মুশফিক

অনলাইন ডেস্ক

ক্যারিয়ারের আরেকটি মাইলফলকের সামনে দাঁড়িয়ে মুশফিক

বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক মুশফিকুর রহিম

আগামী শুক্রবার (২৮ অক্টোবর) ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট খেলতে মাঠে নামবে স্বাগতিক বাংলাদেশ। আর এই টেস্টের মধ্য দিয়ে এক অনন্য কীর্তি গড়তে যাচ্ছে বাংলাদেশের উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম। কারণ এই ম্যাচের মধ্য দিয়েই টেস্ট ক্যারিয়ারে ৫০তম ম্যাচ পূর্ণ করতে যাচ্ছেন বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক মুশফিকুর রহিম।

বাংলাদেশের হয়ে পঞ্চাশ কিংবা তার বেশি টেস্ট খেলা ক্রিকেটার এর আগে মাত্র দুইজন ছিলেন। তারা হলেন মোহাম্মদ আশরাফুল ও হাবিবুল বাশার সুমন দুই। তাদের পর তৃতীয় বাংলাদেশি ক্রিকেটার হিসেবে মুশফিক স্পর্শ করতে যাচ্ছেন এ মাইলফলক।

২০০৫ সালে ২৬ মে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে টেস্ট অভিষেক হয় মুশফিকুর রহিমের। ৪৯ টেস্টের ৯০ ইনিংসে ব্যাট করা মুশফিকের রান ২৭৩৭। গড় ৩২.৫৮। তিনটি শতকের সঙ্গে রয়েছে ১৫টি অর্ধশতক। ২০১৩ সালে শ্রীলঙ্কার বিপক্ষে গল টেস্টে বাংলাদেশের হয়ে প্রথম ডাবল সেঞ্চুরির কীর্তি গড়েন মুশফিক। গ্লাভস হাতে উইকেটের পেছনে দাঁড়িয়ে ৯০টি ডিসমিসাল রয়েছে মুশফিকের। যার মধ্যে ৭৯টি ক্যাচ ও ১১টি স্ট্যাম্পিং।

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৬১টি টেস্ট খেলেছেন মোহাম্মদ আশরাফুল। হাবিবুল বাশার সুমন খেলেছেন ৫০ ম্যাচ। খালেদ মাসুদ পাইলট খেলেছেন ৪৪ ম্যাচ। সমান ৪৩টি করে ম্যাচ খেলেছেন সাকিব আল হাসান ও তামিম ইকবাল।


বিডি-প্রতিদিন/২৬ অক্টোবর, ২০১৬/তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর