২৮ অক্টোবর, ২০১৬ ১৫:২৩

দেশের প্রথম নারী সার্ফারকে নিয়ে চলচ্চিত্র 'নাসিমা'

অনলাইন ডেস্ক

দেশের প্রথম নারী সার্ফারকে নিয়ে চলচ্চিত্র 'নাসিমা'

টানা চারবারের জাতীয় সার্ফিং চ্যাম্পিয়ন হন নাসিমাকে নিয়ে ডকুমেন্টারি চলচ্চিত্র নির্মাণ করা হয়েছে। ৬ নভেম্বর জাপানের টোকিও শহরে শুরু হতে যাওয়া ‘টোকিও ডকস'-এর ষষ্ঠ আসরে প্রথমবারের মতো প্রদর্শিত হবে 'নাসিমা' ছবিটি। ছবির মূল কাহিনী বাংলাদেশের প্রথম নারী র্সাফার নাসিমার সার্ফিং জীবন এবং কক্সবাজারের সার্ফিংয়ের চালচিত্র।

ছবিটি যৌথভাবে পরিচালনা করেছেন বাংলাদেশের গুপী-বাঘা প্রোডাকশন্স লিমিটেডের কর্ণধার আরিফুর রহমান ও বিজন। এর আগে গুপি বাঘার প্রথম ফিচার ফিল্ম 'মাটির প্রজার দেশে' শিকাগোয় অনুষ্ঠিত সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভালে সেরা ছবি নির্বাচিত হয়।

গত বছর টোকিও ডকসের পঞ্চম আসরে ‘কালারস অব এশিয়া’ ডকুমেন্টারি প্রস্তাবনার প্রতিযোগিতায় এশিয়ার অসংখ্য গল্পের মাঝে চারটি প্রোডাকশন অর্থ পুরস্কার পাওয়ার গৌরব অর্জন করে। আরিফ-বিজন জুটির 'নাসিমা' তার একটি। এরপর টানা এক বছর কাজ শেষে সম্পন্ন হয় ছবির কাজ।

টোকিও ডকসের আমন্ত্রণে এবারের উৎসবে বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে টোকিও যাচ্ছেন আরিফুর রহমান। ছবিটির প্রদর্শনীর পাশাপাশি বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা নবীন নির্মাতাদের সামনে ‘নাসিমা’ নির্মাণের অভিজ্ঞতা শেয়ার করবেন তিনি।

নানা কারণে জাতীয় চ্যাম্পিয়ন নাসিমা সার্ফিং ছেড়ে দিতে বাধ্য হন। একটা সময় সার্ফিং ছাড়া জীবন অর্থহীন মনে হতে শুরু করে তার। শুরু হয় আবারও সার্ফিংয়ে ফেরার লড়াই। দুই বছর পর আবারো প্রতিযোগিতায় নাম লেখান তিনি। শুরু হয় নতুন এক যুদ্ধ। নাসিমার জীবন যুদ্ধের উপর ভিত্তি করে এভাবেই এগিয়ে যায় ছবির গল্প।

বাংলাদেশের সিনেমা হলেও ছবিটি মুক্তি দেয়ার প্রস্তুতি নিচ্ছেন নির্মাতারা।

 

বিডি প্রতিদিন/ ২৮ অক্টোবর, ২০১৬/ ফারজানা

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর