১২ নভেম্বর, ২০১৬ ১৯:০১

আবারও মাহমুদুল্লাহ জাদুতে খুলনার জয়

অনলাইন ডেস্ক

আবারও মাহমুদুল্লাহ জাদুতে খুলনার জয়

বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) টি-২০ ক্রিকেটে আবারও শেষ ওভারে বল হাতে প্রতিপক্ষের ৩ উইকেট তুলে নিয়ে খুলনা টাইটান্সকে অবিস্মরণীয় জয় এনে দিয়েছেন দলের অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। টুর্নামেন্টের চতুর্থ আসরে নিজেদের তৃতীয় ম্যাচে খুলনা ৪ রানে হারিয়েছে চিটাগাং ভাইকিংসকে।

বোলারদের নৈপুণ্যে খুলনার কাছ থেকে ১২৮ রানের মামুলি টার্গেট পায় চিটাগাং। সেই টার্গেটের পেছনে ছুটতে গিয়ে ৩৩ রানের মধ্যে ৪ উইকেট হারিয়ে বসে তারা। দুই ওপেনার তামিম ইকবাল ও ওয়েস্ট ইন্ডিজের ডোয়াইন স্মিথকে একই ব্যক্তিগত ৩ রানে ফিরিয়ে দেন খুলনার ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড় কেভন কুপার।

আর পাকিস্তানের শোয়েব মালিককে ৪ ও জাকির হোসেনকে ৮ রানে থামিয়ে দেন পেসার শফিউল ইসলাম। এতে ম্যাচের নিয়ন্ত্রণ চলে যায় খুলনার দখলে। এরপর ম্যাচে ফেরার চেষ্টায় লড়াই শুরু করেন এনামুল হক ও জহিরুল ইসলাম। কিন্তু দু’জনই ছোট ছোট ইনিংস খেলে বিদায় নিলে, ম্যাচে নিজেদের আধিপত্য বিস্তার অব্যাহত রাখে খুলনা। এনামুলকে ১৪ ও জহিরুলকে ২৫ রানে ফিরিয়ে নিজের উইকেট শিকারের সংখ্যা ৪-এ নিয়ে যান শফিউল।

১৫ দশমিক ১ ওভারে ৭৮ রানে ৬ উইকেট হারিয়ে অনেকটাই ব্যাকফুটেই থাকে চিটাগাং। কারণ এসময় ২৯ বলে ৫০ রান দরকার ছিলো তাদের। কিন্তু সপ্তম উইকেটে চাতুরঙ্গা ডি সিলভাকে নিয়ে রানের ফুলঝুড়ি ফোটান আফগানিস্তানের মোহাম্মদ নবী। ২৫ বলে ৪৫ রানের জুটি গড়ে ম্যাচের শেষ ওভারে জয়ের জন্য সমীকরণ ৬ রানে নামিয়ে আনেন সিলভা ও নবী।

এরপর শেষ ওভারে আবারও বল হাতে আক্রমণে আসেন খুলনার অধিনায়ক মাহমুদুল্লাহ। নিজেদের প্রথম ম্যাচে রাজশাহী কিংসের বিপক্ষে শেষ ওভারে ৩ উইকেট নিয়ে খুলনা অবিস্মরণীয় জয় এনে দেয়া মাহমুদুল্লাহ এবারও সফল। এবারও আগের ম্যাচের পুনরাবৃত্তিই ঘটালেন তিনি।

শেষ ওভারের দ্বিতীয়, চতুর্থ ও শেষ বলে উইকেট নিয়ে আবারও খুলনাকে অসাধারণ এক জয় এনে দেন মাহমুদুল্লাহ। বাকি ৩ বল থেকে মাত্র ১ রান নিয়ে ৯ উইকেটে ১২৩ রানেই থামে চিটাগাং-এর ইনিংস। ফলে ৪ রানের অবিস্মরণীয় জয়ের স্বাদ নেয় খুলনা। শেষ বলে আউট হবার আগে চিটাগাং-এর পক্ষে সর্বোচ্চ ২৩ বলে ৩৯ রান করেন নবী। খুলনার পক্ষে শফিউল ৪টি ও মাহমুদুল্লাহ ৩টি উইকেট নেন।

নিজেদের প্রথম ম্যাচে রাজশাহীর কিংসের বিপক্ষে এমন কাণ্ড ঘটিয়ে খুলনাকে দুর্দান্ত জয় এনে দিয়েছিলেন ম্যাচে সেরা মাহমুদুল্লাহ। ওই ম্যাচের শেষ ওভারে ৭ রান দরকার ছিল রাজশাহীর। কিন্তু মাহমুদুল্লাহ ওই ওভারে ৩ রান দিয়ে ৩ উইকেট তুলে নিয়ে খুলনার জয় নিশ্চিত করেন।

এর আগে মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে দিনের প্রথম ম্যাচে টস জিতে প্রথমে ফিল্ডিং-এ নামে চিটাগাং। শুরুটা ভালোই হয় আগের ম্যাচে ৪৪ রানে গুটিয়ে যাওয়া খুলনার। উদ্বোধনী জুটিতে ৩৪ রান পায় তারা। এরপরই খুলনার ব্যাটসম্যানদের যাওয়া-আসার মিছিল শুরু হয়।

৩৪ থেকে ৫২ রানে পৌঁছাতে ৪ উইকেট হারায় তারা। ইংল্যান্ডের রিকি ওয়েসেলস ২৮, হাসানুজ্জামান ৮, শুভাগত হোম ৩ ও অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ ৬ রান করে ফিরেন।

এরপর মিডল-অর্ডারদের দৃঢ়তায় সম্মানজনক স্কোরে পৌঁছায় খুলনা। অলক কাপালির ২৩, উইকেটরক্ষক ওয়েস্ট ইন্ডিজের নিকোলাস পোরানের ২৯ ও আরিফুল হকের অপরাজিত ২৫ রানে ৭ উইকেটে ১২৭ রান করে খুলনা। চিটাগাং-এর আফগানিস্তানের খেলোয়াড় মোহাম্মদ নবী ৩টি ও তাসকিন আহমেদ ২টি উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর :
খুলনা টাইটান্স : ১২৭/৭, ২০ ওভার (পোরান ২৯, ওয়েসেলস ২৮, আরিফুল ২৫*, নবী ৩/২২)।
চিটাগাং ভাইকিংস : ১২৩/৯, ২০ ওভার (নবী ৩৯, জহিরুল ২৫, শফিউল ৪/২৮, মাহমুদুল্লাহ ২৪/৩)।

ফল : খুলনা টাইটান্স ৪ রানে জয়ী।
ম্যান অব দ্য ম্যাচ : মাহমুদুল্লাহ রিয়াদ (খুলনা টাইটান্স)।

বিডি প্রতিদিন/ ১২ নভেম্বর ২০১৬/ এনায়েত করিম-৫

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর