১৩ নভেম্বর, ২০১৬ ১৭:৪০

কোহলির দৃঢ়তায় ইংল্যান্ডের বিপক্ষে হার এড়াল ভারত

অনলাইন ডেস্ক

কোহলির দৃঢ়তায় ইংল্যান্ডের বিপক্ষে হার এড়াল ভারত

অধিনায়ক বিরাট কোহলির দৃঢ়তায় ইংলিশদের বিপক্ষে প্রথম টেস্ট ড্র করেছে ভারত। প্রথম চার দিন রান উৎসব মেতে থাকা রাজকোর্ট টেস্ট হঠাৎ পঞ্চম দিনে তার চরিত্র বদলে ফেলে। এতে শেষ দিনে ৩১০ রানের টার্গেটে নেমে ছয় উইকেট হারিয়ে হারের শঙ্কায় পড়ে স্বাগতিকরা। তবে বিরাট কোহলির হার না মানা ৪৯ রানের ওপর ভিত্তি করে শেষ পর্যন্ত ড্র করেই মাঠ ছাড়ে স্বাগতিকরা।

এর আগে, টার্গেটে খেলতে নেমে নিয়তিম বিরতিতে উইকেট হারাতে থাকে ভারত। প্রথম ইনিংসের দুই সেঞ্চুরিয়ান মুরালি বিজয় ৩১ ও চেতশ্বর পুজারার ব্যাট থেকে আসে ১৮। রানের খাতা না খুলেই সাজঘরে ফেরেন ওপেনার গৌতম গম্ভীর। অজিঙ্কা রাহানে ১, রবিচন্দ্রন অশ্বিন ৩২ ও হৃদ্দিমান সাহা ৯ রান করে আউট হন।

দলীয় ১১৮ রানে পাঁচ উইকেট হারিয়ে চাপের মুখেই পড়েছিল টিম ইন্ডিয়া। ইংলিশদের জয়ের সম্ভাবনা জাগলেও কোহলির ব্যাটিং দৃঢ়তায় তা আর বাস্তবে রূপ নেয়নি। সপ্তম উইকেটে রবিন্দ্র জাদেজাকে (৩২ অপ.) সঙ্গে নিয়ে ৪০ রানের অবিচ্ছিন্ন জুটিতে খেলা শেষ করেন ভারতীয় অধিনায়ক।

তিন উইকেট নিয়ে রাজকোট টেস্টে নিজের উইকেটসংখ্যা ৭-এ নিয়ে যান আদিল রশিদ। বাকি তিনটি নেন ক্রিস উকস, মঈন ‍আলী ও জাফর আনসারি।

রবিবার চতুর্থ দিনের করা বিনা উইকেটে ১১৪ রান নিয়ে ব্যাটিংয়ে ‍নামেন অধিনায়ক অ্যালিস্টার কুক ও হাসিব হামিদ। দু’জনের ওপেনিং জুটি থামে ১৮০ রানে। হামিদ অল্পের (৮২) জন্য সেঞ্চুরি মিস করলেও ক্যারিয়ারের ৩০তম সেঞ্চুরি তুলে নেন কুক (১৩০)। তাদের আউটের পরই ইনিংস ঘোষণা করে ভারতকে ব্যাটিংয়ে পাঠায় ইংল্যান্ড। শেষ পর্যন্ত ড্র নিয়েই দু’দলকে সন্তুষ্ট থাকতে হলো। আগামী ১৭ নভেম্বর দ্বিতীয় টেস্ট মাঠে গড়াবে।

বিডি-প্রতিদিন/১৩ নভেম্বর, ২০১৬/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর