৫ ডিসেম্বর, ২০১৬ ১৫:১১

গলি ক্রিকেটে চেনা ছন্দে সৌরভ

দীপক দেবনাথ, কলকাতা

গলি ক্রিকেটে চেনা ছন্দে সৌরভ

ভারতের ক্রিকেট অধিনায়কের দায়িত্ব সামলানো থেকে শুরু করে পরবর্তী সময়ে ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল (সিএবি)’এর প্রেসিডেন্ট, আবার এরই মাঝে ক্রিকেট ধারাভাষ্যকার, টিভি শো’-একেবারে ব্যস্ত সিডিউল। দম ফেলার ফুসরৎ নেই। সেই সৌরভ গাঙ্গুলীকেই দেখা গেল গলি ক্রিকেটে। হাজার ব্যস্ততার মধ্যেই গতকাল রবিবার উত্তর কলকাতার একটি গলিতে ছোটদের সঙ্গে ব্যাট হাতে দেখা গেল প্রিন্স অব ক্যালকাটা’-কে। 

১৯৯৬ সালে লর্ডসে শতরানের মধ্যে দিয়ে ক্রিকেট অভিষেক হয়েছিল সৌরভের। তাঁর অধিনায়কত্বে ২৮টি ম্যাচের মধ্যে ১১টি জিতেছে ভারতীয় দল। ১১৩টি টেস্টে ৭২১২ রান এবং ৩১১টি একদিনের আন্তর্জাতিক ম্যাচে ১১,৩৬৩ রান করেছেন সৌরভ। তাঁর ঝুলিতে আছে ১৬টি টেস্ট সেঞ্চুরি ও ২২টি ওডিআই সেঞ্চুরি। সর্বকালের সেরা ক্ল্যাসিক ব্যাটসম্যান হিসেবেও মানা হয় সৌরভ গাঙ্গুলীকে। সেই সৌরভকেই গতকাল দেখা গেল পাড়ার এক সরু গলির বাইশ গজের মধ্যে ব্যাট হাতে দাঁড়িয়ে পড়তে। ব্যাটে উঠে একের পর এক উঠে আসলো স্ট্রেট ড্রাইভ, কখনও বা সটান বাড়ির ছাদে তুলে দিলেন টেনিস বলটিকে। আর দাদার এই রাজকীয় ব্যাটকে দেখে সকলেই তাড়িয়ে তাড়িয়ে উপভোগ করলেন। যদিও প্রতিবেশিদের কেউ কেউ একটু আতঙ্কেই পড়ে যান, কারণ দাদার মারে যদি জানালার কাঁচে ভেঙে টুকরো হয়ে যায়। যদিও সেই অঘটনটি ঘটেনি। 

জানা গেছে, একটি বিজ্ঞাপনের শুটিং-এর জন্য গলি ক্রিকেটে অংশ নিতে হয়েছিল সৌরভকে। কিন্তু একবার ব্যাট হাতে নামার পর শ্যুটিং-এর শেষেও অনবরত ব্যাট চালিয়ে যান তিনি। এমনকি খেলার মাঝেই একবার কাঁধে সামান্য ব্যাথা পান মহারাজ যদিও অপরপ্রান্তে থাকা বোলারকে বল করার ব্যাপারে না করেননি তিনি। 


বিডি-প্রতিদিন/ ০৫ ডিসেম্বর, ২০১৬/ আফরোজ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর