Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০১৭
প্রকাশ : ১১ জানুয়ারি, ২০১৭ ২১:০৪ অনলাইন ভার্সন
অজিদের মুখে আমলা বন্দনা
অনলাইন ডেস্ক
অজিদের মুখে আমলা বন্দনা

জ্যাক ক্যালিস, মার্ক বাউচার, গ্রেম স্মিথ, শন পোলক, এবি ডিভিলিয়ার্স, গ্যারি কার্স্টেন, মাখায়া এনটিনি। তারা দক্ষিণ আফ্রিকা তো বটে বিশ্ব ক্রিকেটের উজ্জ্বল নাম।

প্রোটিয়াদের হয়ে এতোদিন শততম টেস্ট খেলার রেকর্ড ছিল এই সাত জনের। এবার এই তালিকায় যুক্ত হচ্ছেন আরও এক উজ্জ্বল নাম হাশিম আমলা।

জোহানেসবার্গে বৃহস্পতিবার থেকে শুরু হতে চলা শ্রীলঙ্কার বিরুদ্ধে চলতি সিরিজের তৃতীয় টেস্টই আমলার শততম টেস্ট হতে চলেছে। আর মাঠে নামার আগেই আমলাকে নিয়ে প্রশংসায় মুখর ক্রিকেট দুনিয়া। অস্ট্রেলিয়ার সাবেক ও বর্তমান দুই অধিনায়কের গলাতেই আমলাকে নিয়ে ঝরে পড়ছে মুগ্ধতা। স্টিভেন স্মিথ যেমন বলে দিলেন, ‘‌১০০ টেস্ট খেলে ফেলাটাই বিরাট কীর্তি!‌ এরকম ক্রিকেটারকে আমরা সচারাচর পাই না। অবিশ্বাস্য ধারাবাহিকতা। সব ধরনের উইকেটের সঙ্গে চমৎকারভাবে মানিয়ে নেওয়ার ক্ষমতা রাখে। সেজন্যই ক্রিকেট বিশ্বের সর্বত্র রান পেয়ে এসেছে।

একজন টেস্ট ক্রিকেটারের কাছ থেকে আপনি যা যা প্রত্যাশা করেন আমলার মধ্যে সবকিছু পাবেন। ’‌

অস্ট্রেলিয়ার এখনকার অধিনায়কের মতোই একই সুরে গেয়েছেন সাবেক অজি অধিনায়ক মাইকেল ক্লার্কও। দেশকে বিশ্বকাপ জেতানো অধিনায়ক আমলা সম্পর্কে মন্তব্য করতে গিয়ে বলেছেন, ‘‌আমি সবসময় অসি ক্যাপ্টেন হিসেবে আমলাকে ক্রিজে সামলাতে অস্বস্তিতে থাকতাম। কারন ও যে ধরনের ব্যাটসম্যান তাতে ঠিকঠাক ফিল্ড সাজানোটাই সমস্যা হয়ে দাঁড়াত। লড়াই করে টিঁকে থাকতে গেলে কী কী করতে হয় আমলাকে দেখে শেখা উচিত। ’‌


বিডি-প্রতিদিন/১১ জানুয়ারি, ২০১৭/মাহবুব

 

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow