১৬ জানুয়ারি, ২০১৭ ০৮:৩৯

মিরাজের জোড়া আঘাত

অনলাইন ডেস্ক

 মিরাজের জোড়া আঘাত

২১৭ রানের স্বল্প পুঁজি নিয়ে দুই সেশন লড়াই চালিয়ে যাওয়া আসলে টেস্ট ক্রিকেটে সম্ভব নয়। তবে টেস্টের পঞ্চম দিন বলে আশা দেখতে পারে বাংলাদেশ। কিন্তু প্রথম ইনিংসে দু'দল যেভাবে ৫ শতাধিক রানের ইনিংস খেলেছে সেখানে এটা খাটবে কিনা সেটা সময়ই বলে দেবে। তবে হার-জিত যাই হোক নিউজিল্যান্ডের দুই ওপেনারকে ফিরিয়ে দিতে শুরুটা দারুণ করে টাইগাররা। যদিও এরপর কেন উইলিয়ামসন ও রস টেইলরের ব্যাটে এগিয়ে যাচ্ছে  নিউজিল্যান্ড। এই প্রতিবেদন লেখা পর্যন্ত স্বাগতিকদের সংগ্রহ ৭৭ রান।

দুই কিউই ওপেনার ল্যাথাম ও রাভাল স্বভাবতই ভালো শুরু এনে দেন দলকে। তাদের ছন্দময় ব্যাটিং উপভোগ করছিলেন দর্শকরা। এমন সময় মঞ্চে আবির্ভাব ইংলিশদের ধসিয়ে দিয়ে আলোচনায় আসা মেহেদী মিরাজের। তার ঘূর্ণিতে ক্যাচ তুলে দেন রাভাল। মেহেদী নিজেই সেই ক্যাচ তালুবন্দী করেন। দলীয় ৩১ রানে ভাঙে উদ্বোধনী জুটি। ল্যাথামের নতুন সঙ্গী হয়েছেন অধিনায়ক কেন উইলিয়ামসন। কিন্তু ফিরতি ওভারে বল করতে এসেই তিনি আবারও আঘাত হানেন। এবার তার শিকার হন প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান টম ল্যাথাম।

এর আগে, ম্যাচের চতুর্থ দিন শেষে তিন উইকেট হারিয়ে ৬৬ রান করে বাংলাদেশ। আর শেষ দিনে এসে আর ৯৪ রান যোগ করতেই বাকি সব উইকেট হারায়। দলের হয়ে একমাত্র হাফসেঞ্চুরি আসে সাব্বির রহমানের ব্যাট থেকে। তিনি নয়টি চারের সাহায্যে ১০১ বলে ৫০ রান করে ট্রেন্ট বোল্টের বলে আউট হন। প্রথম ইনিংসেও ডানহাতি এ ব্যাটসম্যান হাফসেঞ্চুরি করেছিলেন।

আগের দিনে আহত হয়ে মাঠ ছাড়া ওপেনার ইমরুল কায়েস এদিন নেমে ৩৬ রানে অপরাজিত থাকেন। ২৩ রান করেন মুমিনুল হক। তবে প্রথম ইনিংসে ডাবল সেঞ্চুরি করে রেকর্ড গড়া সাকিব আল হাসান শূন্য রানে মিচেল স্ট্যান্টনারের শিকার হন মাঠ ছাড়েন।

এদিন বাংলাদেশ দলের জন্য আরও একটি ইনজুরির দুঃসংবাদ বয়ে আনলেন অধিনায়ক মুশফিকুর রহিম। টিম সাউদির একটি শর্ট বাউন্সার বলে হেলমেটের পেছনে লেগে আহত হয়ে মাঠ ছাড়েন। কয়েক মিনিটের প্রাথমিক চিকিৎসা শেষে অ্যাম্বুলেন্সে করে মাঠ থেকে নিয়ে যাওয়া হয় বাংলাদেশ দলপতিকে। পরে আর ব্যাটিংয়ে নামা হয়নি তার।


বিডি-প্রতিদিন/১৬ জানুয়ারি, ১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর