১৯ জানুয়ারি, ২০১৭ ০৩:৩১

ফিটনেস ধরে রাখতে যা করেছেন কোহলি

অনলাইন ডেস্ক

ফিটনেস ধরে রাখতে যা করেছেন কোহলি

ভারতীয় ক্রিকেট দলের ক্যাপ্টেন বিরাট কোহলি গত কয়েক বছর ধরেই নিজের ফিটনেস দেখিয়ে চমকে দিয়েছেন সবাইকে। কিন্তু এই ফিটনেস পেতে কী কী ত্যাগ স্বীকার করতে হয়েছে বিরাট রাজাকে, জানেন কি? শোনা গেল তারই ছোটবেলার কোচ রাজকুমার শর্মার কাছে। তার হাতেই প্রথম 'বিরাট' হয়ে ওঠার চাবিকাঠি খুঁজে পেয়েছিলেন কোহলি। সচিনের যেমন রমাকান্ত আচরেকর, বিরাটের তেমনই রাজকুমার শর্মা। ফাস্টফুড ছাড়া যে ছেলে ভাবতে পারত না, তাকেই বকে-ঝকে স্বাস্থ্য মেনে খাওয়া-দাওয়ার দিকে ফেরান তিনি। আজকের বিরাট কোহলির পেছনে সেই বাচ্চা ছেলেটাকে তিনি চেনেন, যে বাটার চিকেন আর মাটন রোল খেয়েই সারাদিন কাটাত।

রাজকুমার শর্মা বলেছেন, 'কোহলি আমাকে একবার বলেছিল যে ক্যাপ্টেন হিসেবে আমি যদি কোন বেঞ্চমার্ক সেট করতে না পারি, তাহলে কে করবে? আজকের এই জায়গায় পৌঁছতে ও যে ত্যাগ স্বীকার করেছে সেটা কম কথা নয়। খাওয়া-দাওয়ায় বাধা-নিষেধ অনেকেই মেনে চলে। কিন্তু বরাবরের মতো নিজের জীবন থেকে সবচেয়ে পছন্দের খাবারগুলোই বাদ দিয়ে যে কি কঠিন, সেটা যারা করতে পারেন, তারাই জানেন।

এমনকি কোহলি প্যাকেটর জুসও খান না। হয় ফ্রেশ জুস খান, না হলে খান না। তার ডায়েটে কার্বসের এন্ট্রি পুরোপুরি বারণ। রুটিও খান না তিনি। তার সব খাবারই গ্রিলড নয়তো বয়েলড। কফিতেও চিনি খান না কোহলি। তবে কোহলিকে এতটা স্বাস্থ্যসচেতন করে তোলার ক্রেডিট যে তার একার নয়, তা মেনে নিয়েছেন রাজকুমার। পরে যে সব কোচদের কাছে কোহলি ট্রেনিং নিয়েছেন, সবাই তাকে ফিটনেসের গুরুত্ব সম্পর্কে বোঝাতে সফল হয়েছেন বলে জানিয়েছেন তিনি। সূত্র: এই সময়।

বিডি প্রতিদিন/মজুমদার

সর্বশেষ খবর