২০ জানুয়ারি, ২০১৭ ০৯:২৩

দুই অভিষিক্তের ব্যাটে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ

অনলাইন ডেস্ক

দুই অভিষিক্তের ব্যাটে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ

ফাইল ছবি

সাকিব আল হাসান-সৌম্য সরকারের ১২৭ রানের জুটির পর দ্বিতীয় সেশনে দ্রুত ৩ উইকেট হারিয়ে বিপদে পড়া বাংলাদেশ প্রতিরোধ গড়েছে দুই অভিষিক্ত নুরুল হাসান ও নাজমুল হোসেন শান্তর ব্যাটে। অবিচ্ছিন্ন ষষ্ঠ উইকেটে ১৯ ওভারে ৫১ রানের জুটি গড়েন দুই তরুণ। 

দ্বিতীয় সেশন শেষে বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ২৩০ রান। নুরুল ৩৪ ও শান্ত ১৭ রানে অপরাজিত। এই সেশনে সৌম্য সরকার, সাব্বির রহমান ও সাকিব আল হাসানকে হারিয়ে ৯৭ রান যোগ করেছে অতিথিরা।

ক্রাইস্টচার্চের হেগলি ওভালে চলছে বাংলাদেশ-নিউজিল্যান্ড দ্বিতীয় ও শেষ টেস্ট। কিউইদের বিপক্ষে সিরিজের এই শেষ টেস্টে মাঠে নামার আগেই বড় ধাক্কা খায় টাইগার বাহিনী। দলের তিন ব্যাটিং স্তম্ভ মুশফিকুর রহিম, ইমরুল কায়েস ও মুমিনুর হককে ছাড়াই স্বাগতিকদের বিরুদ্ধে নামতে হয়েছে বাংলাদেশ দলকে।

নিয়মিত অধিনায়ক মুশফিকুর রহিম দলে না থাকায় সহ-অধিনায়ক তামিম ইকবাল এই ম্যাচের অধিনায়ক। কিন্তু জীবনে প্রথমবার অধিনায়ক হিসেবে নেমেই টসে হেরেছেন তিনি। কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন।

ম্যাচের শুরুতেও ধাক্কা খায় টাইগার শিবির। দলীয় ৭ রানের মাথায় মাত্র ৫ রান করে সাজঘরে ফিরে যান তামিম ইকবাল। শুরুতেই অধিনায়কের উইকেট হারিয়ে চাপে পড়ে যায় বাংলাদেশ। এরপর ওয়ান ডাউনে নেমে উইকেটে থিতু হতে পারেননি মাহমুদউল্লাহ রিয়াদও। দলীয় ৩৮ রানের মাথায় ব্যক্তিগত ১৯ রান করে উইকেট পেছনে ক্যাচ দিয়ে তিনিও সাজঘরে ফিরে যান। ইনিংসের প্রথম ঘণ্টায় দুই উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ।  

এরপর তৃতীয় উইকেট জুটিতে সৌম্য সরকার ও সাকিব আল হাসানের অর্ধশতকে স্বপ্ন দেখতে শুরু করে বাংলাদেশ। দলকে ২ উইকেটে ১৬৫ রানের দৃঢ় অবস্থানে নিয়ে যান সৌম্য সরকার ও সাকিব আল হাসান। এরপরই হঠাৎ ছন্দ পতন। দুই থিতু ব্যাটসম্যানের সঙ্গে ১৭ বলের মধ্যে ফিরেন সাব্বির রহমানও। ১৭৯ রানে ৫ উইকেট হারিয়ে ভীষণ চাপে পড়ে বাংলাদেশ।  

সৌম্য সরকারকে ফিরিয়ে বাংলাদেশের প্রতিরোধ ভাঙেন ট্রেন্ট বোল্ট। শর্ট কাভারে কলিন ডি গ্র্যান্ডহোমকে ক্যাচ দিয়ে ফেরার আগে বাঁহাতি উদ্বোধনী ব্যাটসম্যান করেন ৮৬ রান। তার ১০৪ বলের ইনিংসটি গড়া ১১টি চারে। সৌম্যর বিদায়ে ভাঙে তার সঙ্গে সাকিব আল হাসানের ২৫.৩ ওভার স্থায়ী ১২৭ রানের জুটি। সৌম্য সরকারের পর সাব্বির রহমানকে দ্রুত ফিরিয়ে বাংলাদেশকে চাপে ফেলেন ট্রেন্ট বোল্ট। বাঁহাতি পেসারের শর্ট বলে স্লিপে ক্যাচ তালুবন্দি করেন টিম সাউদি। পরে মাত্র ৭ রান করে সাব্বির ফিরে যান।  

সৌম্য সরকার, সাব্বির রহমানের পর দ্রুত ফিরেন সাকিব আল হাসানও। টিম সাউদির লেগ স্টাম্পের বাইরের বলে উইকেটরক্ষক বিজে ওয়াটলিংকে ক্যাচ দেন এই বাঁহাতি ব্যাটসম্যানও। ৭৮ বলে ৯টি চারে ৫৯ রান করেন বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব।  

এ প্রতিবেদন লেখা পর্যন্ত দুই অভিষিক্ত ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত ও নুরুল হাসান রানে ব্যাট করছেন।  

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল (অধিনায়ক), সৌম্য সরকার, মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, নাজমুল হোসেন শান্ত, সাব্বির রহমান, নুরুল হাসান সোহান (উইকেটরক্ষক), মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, রুবেল হোসেন, কামরুল ইসলাম রাব্বি।

নিউজিল্যান্ড একাদশ: জিৎ রাভাল, টম লাথাম, কেন উইলিয়ামসন (অধিনায়ক), রস টেইলর, হেনরি নিকোলস, কলিন ডি গ্র্যান্ডহোম, বিজে ওয়াটলিং (উইকেটরক্ষক), মিচেল স্যান্টনার, টিম সাউদি, নেইল ওয়াগনার, ট্রেন্ট বোল্ট।

বিডি প্রতিদিন/২০ জানুয়ারি ২০১৭/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর