২০ জানুয়ারি, ২০১৭ ১৪:৫৭

রেকর্ড গড়লেন রাব্বি!

অনলাইন ডেস্ক

রেকর্ড গড়লেন রাব্বি!

নিউজিল্যান্ডের বিরুদ্ধে বাংলাদেশের একাদশে তার মূল ভূমিকা হলো পেস আক্রমণের। ১০ নম্বরে ব্যাট করতে নেমে তিনি আর কী ই বা করতে পারেন। যেখানে স্বীকৃত ব্যাটসম্যানরাই ব্যর্থ। তবে ক্রাইস্টচার্চ টেস্টের প্রথম দিনে স্বীকৃত ব্যাটসম্যানরা যেভাবে ওয়ানডে স্টাইলে ব্যাট চালিয়ে আউট হলেন; তার মাঝে দাঁড়িয়ে একমাত্র কামরুল ইসলাম রাব্বিই সম্ভবত ‘পিওর টেস্ট ক্রিকেট’ খেললেন। টিম সাউদির শিকার হওয়ার আগে রাব্বি ৬৩ বলে ২ রান করে দেখিয়েছন, চাইলেই এখানে টিকে থাকা যায়। প্রয়োজন হাল না ছাড়ার মানসিকতা। আর এই মানসিকতা দেখিয়ে মাত্র ২ রান করলেও স্থান পেলেন রেকর্ড বুকে। 

কারণ এমন পরিস্থিতিতে ৬৩ বল খেলা কিন্তু কম কথা নয়। এর আগে টেস্টে ৬০ কিংবা এর বেশি বল খেলে এমন রেকর্ড আছে মাত্র ২ জনের। ১৯৯৯ সালে অকল্যান্ড টেস্টে জিওফ অ্যালট ৭৭ বল খেলে ০ রান করে প্যাভিলিয়নে ফিরেছিলেন। কিন্তু তার সৌজন্য দশম উইকেট জুটিতে ৩২ রান উঠেছিল! অ্যালটের কৃতিত্বেই সেবার ফলোঅনে পড়েও ম্যাচ ড্র করেছিল কিউইরা।

১৯৬৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গায়ানা টেস্টে ইংল্যান্ডের জন স্নো ৬০ বলে ১ রান করেছিলেন। তার এই ইনিংসের সুবাদে সেই টেস্ট ড্র হয়েছিল। তবে টেস্টের ইতিহাসে ১০০ বল খেলে দুই অংক ছুঁতে পারেননি এমন ব্যাটসম্যান মাত্র একজন! পাঠকদের অবাক লাগার কথা যে, ১০০ বল খেলেও অন্তত ১০ রান করাও সম্ভব নয়! হ্যাঁ, এমনটাই হয়েছিলে ১৯৬২-৬৩ সালের অ্যাশেজ সিরিজে। সেবার ইংলিশ উইকেটকিপার জন মারে ১০০ বল খেলে ৩ রান করেছিলেন!

বিডি প্রতিদিন/২০ জানুয়ারি ২০১৭/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর