Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৭

ঢাকা, সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৭

শিরোনাম

প্রকাশ : ৪ ফেব্রুয়ারি, ২০১৭ ১০:১৬ অনলাইন ভার্সন
আপডেট : ৪ ফেব্রুয়ারি, ২০১৭ ১১:৩৯
পুরনো মোবাইল থেকে অলিম্পিকের স্বর্ণপদক!
অনলাইন ডেস্ক
পুরনো মোবাইল থেকে অলিম্পিকের স্বর্ণপদক!

শুনতে অবাক লাগলেও পুরনো মোবাইল থেকেই স্বর্ণপদক তৈরির পরিকল্পনা করেছেন টোকিও অলিম্পিকের আয়োজকেরা। আগামি ২০২০ সালে জাপানের রাজধানী টোকিওতে শুরু হচ্ছে এ অলিম্পিক গেম।

এ নিয়ে চলছে জোর প্রস্তুতি।

জানা গেছে, এবার অলেম্পিক গেমসে মোট পাঁচ হাজার স্বর্ণ, রৌপ্য আর ব্রোঞ্জের পদক তৈরি করতে হবে। যার জন্য প্রয়োজন প্রচুর ধাতব দ্রব্যের। যদিও এটার ব্যবস্থা করা বড় কোন ঝামেলার বিষয় নয়, তবে আয়োজকরা চাইছেন অলিম্পিক গেমটিকে একটি ভিন্ন মাত্রা দিতে। তাই তারা এটাকে পরিবেশ রক্ষা এজেন্ডার সঙ্গে মেশাতে চাইছেন। এজন্যই ঠিক করেছেন যত পুরাতন অব্যবহৃত মোবাইল ফোন আছে সেগুলো জড়ো করে সেখান থেকেই সংগ্রহ করবেন ধাতব পদার্থ। এতে পদকও তৈরি হবে, আবার পরিবেশ রক্ষায় ভূমিকাও রাখা হবে। বিষয়টি কোন বস্তু পুনঃব্যবহারের ব্যাপারে অন্যদের মধ্যে সচেতনতা তৈরি করবে।

এজন্য জনসাধারণকে তাদের পুরনো সব মোবাইল ফোন দান করার জন্য আহ্বান জানিয়েছে কর্তৃপক্ষ। স্বর্ণপদকগুলো শতভাগ পুনঃব্যবহৃত ধাতব দ্রব্য থেকে তৈরি করা হবে বলে জানিয়েছেন তারা। এ বিষয়ে আয়োজক সংস্থার সাথে এনটিটি ডেকোমো এবং জাপান পরিবেশ স্যানিটেশন সেন্টার একসাথে কাজ করছে। সারা দেশে ছড়িয়ে থাকা এনটিটি ডেকোমোর ২ হাজার ৪০০টি স্টোরে জনসাধারণ তাদের ব্যবহৃত পুরনো মোবাইল ফোন জমা দিতে পারবে।

কর্তৃপক্ষ জানিয়েছে তাদের এ লক্ষ্য পুরনের জন্য কয়েক লক্ষ ফোন দরকার হবে। তবে সবাই সাড়া দিলে সেটা জোগাড় করা হয়ত কোন সমস্যা হবে না।

বিডি-প্রতিদিন/এস আহমেদ

আপনার মন্তব্য

up-arrow