Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০১৭
প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি, ২০১৭ ১০:১১ অনলাইন ভার্সন
ধনী ক্রিকেট বোর্ডের তালিকায় পঞ্চম স্থানে বাংলাদেশ!
অনলাইন ডেস্ক
ধনী ক্রিকেট বোর্ডের তালিকায় পঞ্চম স্থানে বাংলাদেশ!
ফাইল ছবি

ক্রিকেট ভদ্রলোকের খেলা। এ কথা সবাই জানে।

নিজ নিজ দেশের ক্রিকেটাররা তাদের দেশের হয়ে প্রতিনিধিত্ব করে। তাই দেহের ক্রিকেটারদের ওপর প্রতিটা দেশই বিপুল পরিমাণ অর্থ খরচ করে থাকে। আর এই দিক থেকে বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ড নিঃসন্দেহে ভারতীয় বোর্ড-বিসিসিআইকে মনে করা হয়।  

তবে অবাক করে দেওয়ার মত তথ্য হল গিয়ে এই তালিকায় অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কার মতো দেশের ক্রিকেট বোর্ডকে টপকে পঞ্চম স্থানে আছে বাংলাদেশ। এ বিষয় সম্পর্কিত বিস্তারিত তথ্য নিচের প্রতিবেদনে তুলে ধরা হলো-

১। ভারত  : ধনী ক্রিকেট বোর্ডের তালিকায় এক নম্বরে বিসিসিআই। এই সংস্থার আয় অবাক হওয়ার মতো। দ্বিতীয় স্থানের থাকা দক্ষিণ আফ্রিকা থেকে কয়েক গুণ বেশি আয় করেছে বিসিসিআই। তাদের মোট সম্পদের পরিমাণ ২৯ কোটি ৫০ লাখ মার্কিন ডলার।

২। দক্ষিণ আফ্রিকা : ধনী ক্রিকেট সংস্থা হিসেবে দুই নম্বরে দক্ষিণ আফ্রিকা। তাদের মোট সম্পদের পরিমাণ প্রায় ছয় কোটি ৯০ লাখ মার্কিন ডলার।

৩। ইংল্যান্ড :  ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের সম্পদ প্রায় পাঁচ কোটি ৯০ লাখ ডলার। ন্যাটওয়েস্ট টি-টোয়েন্টি ব্লাস্ট টুর্নামেন্ট তাদের আয় আরো বাড়িয়েছে বলে ধারণা ক্রিকেট বিশেষজ্ঞদের।

৪। পাকিস্তান : এশিয়ার আরো একটি ধনী ক্রিকেট দেশ হলো পাকিস্তান। এর মধ্যে তারা চালু করেছে পাকিস্তান প্রিমিয়ার লিগ। টেলিভিশন স্বত্ব থেকে তাদের বেশির ভাগ আয় করছে পিসিবি। তাদের মোট সম্পদ প্রায় পাঁচ কোটি ৫০ লাখ ডলার।

৫। বাংলাদেশ : সর্বশেষ এক দশকে বাংলাদেশের ক্রিকেটের অনেক উন্নতি হয়। র‌্যাংকিংয়ে শীর্ষে থাকা দেশগুলোকে তারা কখনো হেলায় হারিয়েছে। কখনো বা সমানতালে লড়েছে। দেশটির ক্রিকেটারদের পারফরম্যান্সের উন্নতির পাশাপাশি প্রশাসনও বেশ উন্নতি করেছে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সম্পদ প্রায় পাঁচ কোটি ১০ লাখ ডলার।

৬। জিম্বাবুয়ে : জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের আয় শুনে অনেকেই অবাক হবে। দলটির পারফরম্যান্স তেমন ভালো না হলেও প্রায় তিন কোটি ২০ লাখ ডলারের সম্পদ রয়েছে তাদের।

৭। অস্ট্রেলিয়া : ক্রিকেট ইতিহাসে অন্যতম সফল দেশ অস্ট্রেলিয়া। ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রায় দুই কোটি ৪০ লাখ ডলার সম্পদ রয়েছে। যার বেশির ভাগ আয় এসেছে টেলিভিশন স্বত্ব থেকে। এ ছাড়া বিগ ব্যাশ লিগও অস্ট্রেলিয়া বোর্ডকে আয়ের পথ দেখাচ্ছে।

৮। শ্রীলঙ্কা : ১৯৯৬ সালের বিশ্বকাপ জয়ী শ্রীলঙ্কা বোর্ডও আর্থিক দিক থেকে অনেকটা পিছিয়ে। টেস্টে তাদের র‌্যাংকিং ৫ নম্বর। ওয়ানডেতে তারা রয়েছে ৬ নম্বরে। অবশ্য ধনী ক্রিকেট বোর্ডের তালিকায় অনেটাই পিছিয়ে। প্রায় দুই কোটি ডলারের সম্পদ নিয়ে তারা আট নম্বরে।

৯। ওয়েস্ট ইন্ডিজ : দ্য ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ আর্থিক দিক থেকে খুবই দুর্বল। ওয়েস্ট ইন্ডিজ বোর্ডের মোট সম্পদ প্রায় এক কোটি ৫০ লাখ ডলার।

১০। নিউজিল্যান্ড : বিশ্ব ক্রিকেটে নিউজিল্যান্ডের অবস্থান উপরের দিকে থাকলেও তাদের বোর্ড কিন্তু খুব একটা ‘বড়লোক’ নয়। এই মুহূর্তে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের বছরে আয় প্রায় ৯০ লাখ ডলার। বাণিজ্যিক ভাবে অনেকটাই পিছিয়ে রয়েছে কিউইরা।

সূত্রঃ  ভারতীয় দৈনিক আনন্দবাজার।


বিডি-প্রতিদিন/ ১৩ ফেব্রুয়ারি, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-১

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow