Bangladesh Pratidin

প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি, ২০১৭ ১১:৪৮ অনলাইন ভার্সন
দিল্লিতে ভয়াবহ বায়ুদূষণে বিশ্বকাপের ভেন্যু পরিবর্তনের চিন্তা!
অনলাইন ডেস্ক
দিল্লিতে ভয়াবহ বায়ুদূষণে বিশ্বকাপের ভেন্যু পরিবর্তনের চিন্তা!

দিল্লিকে সর্বাধিক দূষণের নগরী হিসেবে চিহ্নিত করায় অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ ফুটবলের ম্যাচগুলো অন্য কোথাও সরিয়ে নিতে পারে ফিফা। টুর্নামেন্ট ডিরেক্টর জাভিয়ার চেপি এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, "আগামী অক্টোবরে অনুষ্ঠিত হবে এ টুর্নামেন্ট। আবার ভারতের অন্যতম বড় উৎসব দিওয়ালিও রয়েছে এ মাসেই। তাই দিওয়ালি উৎসবের পর ভারতীয় রাজধানীর বাতাসের মান অত্যন্ত খারাপ পর্যায়ে চলে যাবে।"

চেপি আরও বলেন, "এখনো ম্যাচের সূচি চূড়ান্ত করা হয়নি। সূচি চূড়ান্ত না হওয়ার অন্যতম হচ্ছে বায়ু দূষণ। আর দিল্লির বাতাসে দূষণের মাত্রা বিশ্বের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছে যাওয়ায় সেখান থেকে ম্যাচ সরানো প্রয়োজন। "

গত বছর দিওয়ালিতে অসংখ্য আতশবাজি পোড়ানো হয়। যার ফলে দিল্লিতে পরিবেশ দূষণের মাত্রা রেকর্ড অবস্থানে পৌঁছে গেছে। এছাড়া শস্য পোড়ানোর বিষয়টিও দূষণ করেছে পরিবেশকে। পরবর্তিতে, ২০১৪ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশ্বের ১৬০০ শহরে এক জরিপ পরিচালনা করে দিল্লিকে সর্বাধিক দূষণের নগরী ঘোষণা করা হয়।  

অনুর্ধ-১৭ বিশ্বকাপ আয়োজক হিসেবে ২০১৩ সালে ভারতের নাম ঘোষণা করে ফিফা। টুর্নামেন্টের ম্যাচগুলো নয়াদিল্লিসহ দেশটির ছয়টি শহরে হওয়ার কথা আছে।

বিডি প্রতিদিন/২৩ ফেব্রুয়ারি ২০১৭

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow