Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ২১ অক্টোবর, ২০১৭

ঢাকা, শনিবার, ২১ অক্টোবর, ২০১৭
প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি, ২০১৭ ২০:৪৪ অনলাইন ভার্সন
আপডেট :
দু'মুঠো খাবার জোটাতে অলিম্পিকে জেতা স্বর্ণপদক বিক্রি!
অনলাইন ডেস্ক
দু'মুঠো খাবার জোটাতে অলিম্পিকে জেতা স্বর্ণপদক বিক্রি!

১৯৭২ সালের মিউনিখ অলিম্পিকে তাক লাগিয়ে দিয়েছিলেন যে সোভিয়েত জিমন্যাস্ট, সেই ওলগা করবুট তাঁর ৭টি পদক এবং ট্রফি নিলামে বিক্রি করে দিয়েছেন। বলা হচ্ছে, প্রচণ্ড অর্থনৈতিক সংকটের কারণেই তিনি এই পুরস্কারগুলো নিলামে তোলেন।

বিবিসি জানায়, সম্প্রতি যুক্তরাষ্ট্রে এক নিলামে এসব পদক ও ট্রফি মোট এক লাখ ৮৩ হাজার ডলারে বিক্রি হয়। এর মধ্যে সবচেয়ে বেশি দামে বিক্রি হয় মিউনিখ অলিম্পিকে জেতা একটি স্বর্ণপদক, যা থেকে তিনি পেয়েছেন ৬৬ হাজার ডলার।

আমেরিকার বাসিন্দা ওলগা করবুটের জন্ম বেলারুশে, যেটি তখন সোভিয়েত ইউনিয়নের অংশ ছিল। ১৯৭৮ সালে অবিভক্ত রাশিয়ার বিখ্যাত গায়ক লিওনিড বোর্তকেভিচের সঙ্গে তার বিয়ে হয়। এরপর থেকে ১৯৯১ সাল পর্যন্ত সোভিয়েত ইউনিয়নের পতন হওয়ার পর্যন্ত তারা সেখানেই থাকতেন। ১৯৯১ সালে অভিবাসী হয়ে স্বামীর সঙ্গেই তিনি চলে আসেন আমেরিকায়। ২০০০ সালে তাদের বিচ্ছেদ হয়ে যায়। এখন থাকেন আরিজোনায়। সেখানেই প্রচণ্ড অর্থকষ্টে দিন অতিবাহিত করছিলেন এই অলিম্পিক স্বর্ণজয়ী।

এরপরই তিনি তার পদকগুলো বিক্রির সিদ্ধান্ত নেন।

রাশিয়ার একটি সংবাদ সাইট গ্যাজেটার খবর অনুযায়ী, ওলগা করবাট আর্থিক সংকটের মধ্যে পড়েছিলেন। পত্রিকাটির ভাষায় এই পদকগুলো তাকে অনাহার থেকে বাঁচিয়েছে।

১৯৭২ সালের মিউনিখ অলিম্পিকে জিমন্যাস্টিকসে ওলগা করবুটের চোখ ধাঁধাঁনো সাফল্য তাক লাগিয়ে দিয়েছিল। তখন তাঁর বয়স মাত্র ১৭ বছর। রাতারাতি তারকা বনে যাওয়া ওললগাকে 'মিনস্কের চড়ুই' নাম দেয়া হয়েছিল। সেবার ওলগা জিমন্যাস্টিকসে তিনটি স্বর্ণপদক এবং একটি রৌপ্য পদক জেতেন। ১৯৭৬ সালের মন্ট্রিল অলিম্পিকেও একটি স্বর্ণ পদক এবং একটি রৌপ্য পদক জেতেন তিনি।

বিডি-প্রতিদিন/২৮ ফেব্রুয়ারি, ২০১৭/মাহবুব

আপনার মন্তব্য

up-arrow