Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০১৭
প্রকাশ : ৪ মার্চ, ২০১৭ ১৮:০৩ অনলাইন ভার্সন
বেঙ্গালুরু টেস্টে কোণঠাসা অবস্থায় ভারত
অনলাইন ডেস্ক
বেঙ্গালুরু টেস্টে কোণঠাসা অবস্থায় ভারত
সংগৃহীত ছবি

পুনে টেস্টের ৩৩৩ রানের পরাজয়ের দুঃস্বপ্ন ভুলে যেতে বেঙ্গালুরুতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের সামনে ছিল ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ। কিন্তু ঘুরে দাঁড়ানোর ম্যাচে প্রথম দিনই অস্বস্তি নিয়ে এবার ভারতকে নাকানিচুবানি দিল অজি স্পিনার নাথান লিওন।

তার স্পিন জাদুতে কোণঠাসা অবস্থায় ভারত। যার ফলে প্রথম দিন শেষেই শক্ত অবস্থানে অস্ট্রেলিয়া।

নাথান লিওনের ঘূর্ণিতে ভারতীয়দের ইনিংস প্রথম ইনিংস ৭১.২ ওভারে ১৮৯ রানেই গুটিয়ে যায়  এই অজি অফ স্পিনার একাই ভারতের আটটি উইকেট দখল করেন। ব্যাটিংয়ে নেমে অস্ট্রেলিয়া তাদের প্রথম ইনিংসে দিন শেষে বিনা উইকেটে তুলেছে ৪০ রান। যার ফলে এখনও ১৪৯ রানে পিছিয়ে অজিরা।

এম চিন্নাস্বামী স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ভারতীয় দলপতি বিরাট কোহলি। দলীয় ১১ রানে ওপেনার অভিনব মুকুন্দের (০) উইকেট হারায় স্বাগতিকরা। এরপর চেতশ্বর পুজারার (১৭) বিদায়ে মধ্যাহ্ন বিরতিতে যায় দু’দল। রাহুল-পুজারার জুটিতে আসে ৬১।

প্রথম সেশন শেষে স্কোরবোর্ডে ২৭.৫ ওভারে দুই উইকেট হারিয়ে ৭২ রান তোলে স্বাগতিকরা।

লাঞ্চের পর ব্যাট হাতে নামেন অধিনায়ক বিরাট কোহলি। আবারো দলকে সামনে থেকে নেতৃত্ব দিতে ব্যর্থ হন এই দলপতি। বেঙ্গালুরুতে সিরিজের দ্বিতীয় ম্যাচে মাত্র ১২ রান করে সাজঘরে ফেরেন তিনি। দলীয় ৮৮ রানের মাথায় তৃতীয় উইকেট হারায় টিম ইন্ডিয়া। এরপর জুটি গড়ে তোলেন আজিঙ্কা রাহানে আর লোকেশ রাহুল। এই জুটি স্কোরবোর্ডে আরও ৩০ রান যোগ করেন। দলীয় ১১৮ রানের মাথায় রাহানে (১৭) সাজঘরে ফিরে যান। ভারতের পঞ্চম ব্যাটসম্যান হিসেবে সাজঘরে ফেরেন করুন নায়ার (২৬)। দলীয় ১৫৬ রানের মাথায় ভারত পঞ্চম উইকেট হারায়। লোকেশ রাহুলের সঙ্গে ৩৮ রানের জুটি গড়েন নায়ার। দ্বিতীয় সেশন শেষে ভারত ৫৯ ওভারে ৫ উইকেট হারিয়ে তোলে ১৬৮ রান।

তৃতীয় ও শেষ সেশনে নামার সঙ্গে সঙ্গেই বিদায় নেন রবীচন্দ্রন অশ্বিন (৭)। অশ্বিন ফেরার পথে ভারতের স্কোরবোর্ডে ওঠে ১৭৪ রান। এরপর দ্রুত ফেরেন রিদ্ধিমান সাহা। দলীয় ১৭৮ রানে সপ্তম উইকেট হারায় ভারত। দলের অষ্টম ব্যাটসম্যান হিসেবে সাজঘরের পথ ধরেন ৩ রান করা রবীন্দ্র জাদেজা। শতক থেকে মাত্র ১০ রান দূরে থাকতে বুদায় নেন রাহুল। ৯০ রানের ইনিংস খেলার পথে রাহুল ২০৫ বল মোকাবেলা করে ৯টি বাউন্ডারি হাঁকান। ৭১.১ ওভারে রাহুল বিদায় নিলে শেষ ব্যাটসম্যান হিসেবে আসেন ইশান্ত শর্মা। নিজের প্রথম বলেই আউট হন ইশান্ত।

অস্ট্রেলিয়ার পক্ষে নাথান লিওন ২২.২ ওভারে ৪ মেডেন নিয়ে ৫০ রানের বিনিময়ে তুলে নেন আটটি উইকেট। একটি করে উইকেট তুলে নেন স্টার্ক ও স্টিভ ও’কিফ।

প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে কোনো উইকেট হারাতে হয়নি অস্ট্রেলিয়াকে।  ১৬ ওভার ব্যাট করে ৪০ রান তুলে দিন পার করে অজিরা। ওপেনার ডেভিড ওয়ার্নার ২৩ ও ম্যাট রেনশ ১৫ রানে অপরাজিত থেকে দ্বিতীয় দিন ব্যাটিংয়ে নামবেন।

  ‌‌‌

বিডি-প্রতিদিন/ ৪ মার্চ, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-৬

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow