Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭

ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭
প্রকাশ : ৬ মার্চ, ২০১৭ ১৫:২১ অনলাইন ভার্সন
ক্লার্কের বই উদ্বোধন করবেন সৌরভ‌
অনলাইন ডেস্ক
ক্লার্কের বই উদ্বোধন করবেন সৌরভ‌

তারই অধিনায়কত্বে চোখে চোখ রেখে অস্ট্রেলিয়াকে হারিয়েছিল ভারত। মাঠের মধ্যে যেমন আগ্রাসন, তেমনি মাঠের বাইরেও কথার যুদ্ধেও সমানে সমানে অস্ট্রেলিয়াকে টেক্কা দিয়ে গিয়েছেন সৌরভ গাঙ্গুলি।

সময় অনেককিছুর ওপর প্রলেপ দিয়ে যায়। তাই এবার অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক মাইকেল ক্লার্কের আত্মজীবনী উদ্বোধন করতে চলেছেন সৌরভ গাঙ্গুলি। আর সেই অনুষ্ঠানও হবে কলকাতায়।  

যদিও অস্ট্রেলিয়ায় ক্লার্কের বই প্রকাশ পেয়ে গেছে। কিন্তু বইয়ের পরতে পরতে রয়ে গিয়েছে ভারতের কথা। সাবেক এই বিশ্বজয়ী অধিনায়কের জীবনের অনেকটাজুড়েই রয়ে গিয়েছে ভারত। অনেক স্মরণীয় কীর্তি ভারতের মাটিতে। তাই ভারতেও আলাদা করে নিজের বইটি প্রকাশ করতে চাইছেন। আর তার জন্য বেছে নিয়েছেন কলকাতা শহরকে।

আর কলকাতাতেই যদি উদ্বোধন হয়, সৌরভ গাঙ্গুলিকে সবচেয়ে উপযুক্ত ব্যক্তি মনে করেছেন তিনি।
হঠাৎ কেন ব্যাগি গ্রিন তুলে রাখার সিদ্ধান্ত নিলেন। ভারত সফরের সময় সিরিজের মাঝপথে কেন 
চার ক্রিকেটারকে দেশে ফেরত পাঠিয়ে দিয়েছিলেন কেন বা‌ ভারতের সঙ্গে স্লেজিংয়ের লড়াইয়ে তাঁর ভূমিকাই বা কী ছিল এমন অনেক অজানা দিক উঠে এসেছে বইটিতে। অস্ট্রেলীয় সাজঘরের অনেক অজানা কাহিনীও থাকছে।  

অনেক অস্ট্রেলীয় তারকাই বই লিখেছেন। কিন্তু তাদের বইতে কিছুটা রাখঢাক ছিল। ক্লার্কের দাবি, তার বই ‘‌মাই স্টোরি’‌তে তিনি সবকিছু খোলামেলা আলোচনা করেছেন। বিতর্কের ভয়ে কোন কিছুকে এড়িয়ে যাননি।

 


বিডি-প্রতিদিন/ ৫ মার্চ, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-১৫

আপনার মন্তব্য

up-arrow