Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭

ঢাকা, শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭
প্রকাশ : ১৭ মার্চ, ২০১৭ ১৭:২৪ অনলাইন ভার্সন
আপডেট : ১৭ মার্চ, ২০১৭ ১৯:৩০
প্রথম ইনিংসে ১২৯ রানের লিড টাইগারদের
অনলাইন ডেস্ক
প্রথম ইনিংসে ১২৯ রানের লিড টাইগারদের

দ্বিতীয় দিনে ৫ উইকেট হারানোর পর তৃতীয় দিনটা নিজেদের করে নিয়েছে শততম টেস্ট খেলতে নামা বাংলাদেশ। শ্রীলঙ্কার দেয়া ৩৩৮ রানের জবাবে তৃতীয় দিন শেষে ১০ উইকেটের বিনিময়ে ১২৯ রানের লিড নিয়ে বাংলাদেশের সংগ্রহ ৪৬৭ রান।

 

দ্বিতীয় দিনে ৫ উইকেট হারানোর পর তৃতীয় দিন সকালের কঠিন সময়টা পার করেছে মুশফিক-সাকিব জুটি। ৯২ রানের এক দুর্দান্ত পার্টনারশিপ গড়েন তারা। মুশি তুলে নেন টেস্ট ক্যারিয়ারের ১৭তম হাফ সেঞ্চুরি। এমন সুন্দর ব্যাটিংয়ে আরও একটি বড় জুটির স্বপ্ন দেখছিল বাংলাদেশ। কিন্তু সেটা আর হলো না। সুরিন্দ্র লাকমলের বলে সরাসরি বোল্ড হয়ে গেলেন মুশি। আউট হওয়ার আগে ৮১ বলে ৫২ রান করেন অধিনায়ক মুশফিক।

তবে অপরপ্রান্ত আগলায় রাখেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব। অভিষিক্ত তরুণ মোসাদ্দেক হোসেন সৈকতকে নিয়ে গড়েন ১৩১ রানের পার্টনারশিপ।

সাকিবের সাথে সমানে তাল মিলিয়ে খেলছিলেন মোসাদ্দেক। সেই সাথে অভিষেক টেস্টেই তুলে নিলেন হাফ সেঞ্চুরি। কিন্তু চা বিরতির আগে আগে সান্দকানের ঝুলিয়ে দেওয়া বলটি দেখে হয়ত লোভ সামলাতে পারলেন না সাকিব। মারলেন উড়িয়ে। মিড অনে দারুণ ক্যাচ নিলেন দিনেশ চান্দিমাল। বিদায় নিলেন সাকিব। কিন্তু তার আগেই ঐতিহাসিক শততম টেস্টকে স্মরণীয় করে ফেলেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব। ১৫৯ বলে ১১৬ রান করেন তিনি।

অপরপ্রান্তে অভিষিক্ত তরুণ মোসাদ্দেক ব্যাট হাতে তখনও মাঠে। এবার তিনি মিরাজকে নিয়ে শুরু করলেন নতুন পার্টনারশিপ। তবে বড় হলো না জুটিটা। মাত্র ৩৩ রান যোগ করতেই ব্যাক্তিগত ২৪ রানে হেরাথের ঘূর্ণিতে এলবিডব্লিউ হলেন মিরাজ। পরের বলেই কাটার মাস্টারকে ফিরিয়ে ১০০০ ফার্স্ট ক্লাস উইকেটের মালিক হন হেরাথ। হ্যাটট্রিকের সুযোগ থাকলেও শুভাশিসের দৃঢ়তায় তা হয়নি। তবে শুভাশিসের সাথে বেশি দূর যেতে পালেন না মোসাদ্দেক। সেই হেরাথের বলেই উইকেটকিপার ডিকাভিলার হাতে স্ট্যাম্পিংয়ের শিকার হন তিনি। ১৫৫ বলে ৭ বাউন্ডারি এবং ২ ওভার বাউন্ডারিতে ৭৫ রান করেন এই অভিষিক্ত তরুণ।

এর আগে ৫ উইকেটে ২১৪ রান নিয়ে দ্বিতীয় দিন শেষ করে বাংলাদেশ। ৯৫ রানের উদ্বোধনী জুটির পর ধস নামে বাংলাদেশের ব্যাটিং লাইনআপে। ৪৯ রান করে ফিরেন তামিম। টানা তৃতীয় হাফ সেঞ্চুরি তুলে নেন তামিমের ওপেনিং পার্টনার সৌম্য সরকার। কিন্তু এবারও তিন অংকে পৌছতে ব্যর্থ হন তিনি। দুর্দান্ত খেলে আউট হয়ে যান ৬১ রানে। দারুণ খেলতে থাকা সাব্বির রহমানও ৪২ রান করে সাজঘরে ফিরেন। এছাড়া ইমরুল ৩৪ এবং তাইজুল ০ রানে আউট হন।

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow