২৫ মার্চ, ২০১৭ ০৯:১৬

তামিমের আন্তর্জাতিক রান ৯৯৯৯

অনলাইন ডেস্ক

তামিমের আন্তর্জাতিক রান ৯৯৯৯

ফাইল ছবি

নিজের সাফ্যলের মুকুটে আরও একটি পালক যোগ করার অপেক্ষায় দেশসেরা ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। আজ ডাম্বুলায় প্রথম ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি হবেন তিনি। প্রথম ম্যাচে রানের খাতা খুলতে পারলেই প্রথম কোনো বাংলাদেশি ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করবেন তামিম।

টাইগারদের শততম টেস্টে কলম্বোর পি সারা ওভালে আর এক রান বেশি করলেই নাম লেখাতে পারতেন তিন ফরম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ম্যাচের ১০ হাজার রান করার সেই রেকর্ডে! কিন্তু ব্যক্তিগত ৮২ রানে সাজঘরে ফেরায় অপেক্ষা বাড়ে এই ওপেনারের।
 
শততম টেস্টের আগে ৪৮ টেস্টে তামিমের ঝুলিতে ছিলো ৩৫৪৬ রান। আর সব ফরম্যাট মিলিয়ে মোট রান ছিলো ৯৮৬৮। কলম্বো টেস্টে ১০ হাজার রান পূরণ হতে তার দরকার ছিলো ১৩২ রানের। কিন্তু শততম টেস্টের দুই ইনিংস মিলিয়ে তামিম করেন ৪৯ ও ৮২ রান। তাতে ৯৯৯৯ রানে থামতে হয় তিন ফরম্যাটেই বাংলাদেশের সর্বোচ্চ এই রান সংগ্রাহককে।
 
এখন পর্যন্ত ৪৯ টি টেস্ট ম্যাচে ৯৪ ইনিংসে ব্যাট করে ৩৯.৫৩ গড়ে বাঁ-হাতি এই ওপেনার রান করেছেন ৩৬৭৭। সর্বোচ্চ ২০৬ রান। টেস্ট ক্রিকেটে তার সেঞ্চুরির সংখ্যা আটটি এবং হাফ সেঞ্চুরি করেছেন ২২টি।১৬২ ওয়ানডেতে তামিমের সংগ্রহ ৩২.৪০ গড়ে ৫১২০ রান। ব্যক্তিগত সর্বোচ্চ ১৫৪ রান। 

ওয়ানডে ক্রিকেটে তার সেঞ্চুরির সংখ্যা সাতটি এবং হাফ সেঞ্চুরি রয়েছে ৩৪টি। এছাড়া ৫৫টি টি-টোয়েন্টি ম্যাচে ২৪.০৪ গড়ে এক সেঞ্চুরি ও চার হাফ সেঞ্চুরিতে করেছেন ১২০২ রান। ক্যারিয়ার সর্বোচ্চ অপরাজিত ১০৩ রান।
  
বাংলাদেশের হয়ে ব্যক্তিগত রান সংগ্রাহকের তালিকায় ক্রিকেটের তিন ফরম্যাটেই তামিমের পেছনে রয়েছেন সাকিব আল হাসান। তিন ফরম্যাট মিলিয়ে বিশ্বসেরা এই অলরাউন্ডারের সংগ্রহ ৯২৮৮ রান। 


বিডি প্রতিদিন/২৫ মার্চ ২০১৭/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর