Bangladesh Pratidin

প্রকাশ : ২১ এপ্রিল, ২০১৭ ১৭:২৫ অনলাইন ভার্সন
আপডেট :
জয়ের জন্য চাই মানসিকতার পরিবর্তন: সাঙ্গাকারা
অনলাইন ডেস্ক
জয়ের জন্য চাই মানসিকতার পরিবর্তন: সাঙ্গাকারা
সংগৃহীত ছবি

সাম্প্রতিক সময়ে শ্রীলঙ্কার সময়টা মোটেও ভালো যাচ্ছে না। দেশের মাটিতে বাংলাদেশের বিপক্ষে তিন ফরম্যাটে কোন সিরিজই জিততে পারেনি লঙ্কানরা। এই সমস্যা উত্তরণে বর্তমান শ্রীলঙ্কা ক্রিকেট দলের মানসিকতায় আরও পরিবর্তন আনা প্রয়োজন বলে মনে করেন সাবেক অধিনায়ক কুমার সাঙ্গাকারা।  

কিংবদন্তি এই ক্রিকেটার বলেছেন, 'আন্তর্জাতিক ক্রিকেটে ভালো করতে হলে মানসিকতায় ও নিজস্ব পরিকল্পনায় পরিবর্তন আনতে হবে শ্রীলঙ্কাকে। বর্তমান দল যেভাবে খেলছে সেটি সঠিক নয় বলে ইতোমধ্যে প্রমাণিত হয়েছে। তাই খেলার ধরণে পরিবর্তন আনা দরকার। '

বাংলাদেশের বিপক্ষে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি কোন সিরিজই জিততে পারেনি তারা। এমনকি হারেওনি। কারণ ৩ ফরম্যাটের প্রত্যকটি সিরিজই ১-১ সমতায় শেষ হয়। এতেই 'লজ্জায় মরে যাই' অবস্থা লঙ্কানদের! এমনকি তাদের গণমাধ্যম- শ্রীলঙ্কা ক্রিকেটের মৃত্যুর সনদ তৈরি করে খবরও ছাপিয়েছে।
  
এমন পরিস্থিতিতে দেশটির সাবেক উইকেটকিপার ব্যাটসম্যান উত্তরসূরিদের কিছু উপদেশ দিয়ে বলেন, "আমাদের অ্যাঞ্জেলো ম্যাথুজ-চান্দিমালের মত বেশ কিছু অভিজ্ঞ খেলোয়াড় রয়েছে। কিন্তু তাদের আরও বেশি উন্নতির প্রয়োজন, শুধুমাত্র দক্ষতার দিক দিয়ে নয়। মানসিকতারও উন্নতি ঘটাতে হবে। ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়ার মত দলের বিপক্ষে খেলঅর সময় মানসিকতয় অনেক বেশি পরিবর্তন দরকার। এই দলগুলো ওয়ানডেতে তাদের খেলার ধরনে পরিবর্তন করেছে এবং এখনো করছে। তাই তাদের অনেক উন্নতি হয়েছে। আমার মনে হয়, আমাদেরও তাই করা উচিত। কারন এখন আমরা যেভাবে খেলছি, খুবই প্রচলিত, ক্লান্ত ও পরীক্ষিত ফর্মুলা। এটি আমাদের জয়ের জন্য যথেষ্ট নয়। "

এছাড়া আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফি সম্পর্কে সাঙ্গাকারা বলেন, 'আমাদের যোগ্যতা ও মেধাসম্পন্ন খেলোয়াড় আছে। কিন্তু আমাদের খেলার ধরণে পরিবর্তন করা উচিত। আমাদের আরও বেশি ঝুঁকি নিতে হবে এবং খেলার ধরনে পরিবর্তন আনতে হবে। ব্যাটসম্যানদের বড় বড় স্কোর করতে হবে এবং জুটি গড়তে হবে। পাশাপাশি পেস ও স্পিন বোলারদের অনেক বেশি আক্রমানত্মক হতে হবে। '

উল্লেখ্য, আসন্ন আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে ক্যারিয়ারে নতুন অধ্যায় শুরু করতে যাচ্ছেন সাঙ্গাকারা। রিকি পন্টিং-সৌরভ গাঙ্গুলীর মত ধারাভাষ্যকার হিসেবে নতুন ভূমিকায় দেখা যাবে সাঙ্গাকে।

বিডি-প্রতিদিন/২১ এপ্রিল, ২০১৭/ওয়াসিফ

আপনার মন্তব্য

up-arrow