২৪ এপ্রিল, ২০১৭ ০৮:৫০

বিদায়ী সিরিজে ইতিহাস গড়লেন ইউনূস খান

অনলাইন ডেস্ক

বিদায়ী সিরিজে ইতিহাস গড়লেন ইউনূস খান

সংগৃহীত ছবি

প্রথম পাকিস্তানি ক্রিকেটার হিসেবে ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করার জন্য ইউনূস খানের দরকার ছিল মাত্র ২৩ রানের। জ্যামাইকা টেস্টের তৃতীয় দিনে সেই বিরল রেকর্ড স্পর্শ করলেন এই সিরিজ শেষে ক্রিকেটকে বিদায় ঘোষণা করা পাকিস্তানের টি-টোয়েন্টি বিশ্বকাপ দলের অধিনায়ক। 

বৃষ্টিবিঘ্নিত এই টেস্টে দ্বিতীয় দিন ১১.৩ ওভারে মতো খেলা হয়েছে। ফলে ওয়েস্ট ইন্ডিসকে ২৮৬ রানে বেঁধে ফেলে পাকিস্তানকে ব্যাট করতে হয়েছে টেস্টের তৃতীয় দিন। এদিন ২৭৮ রানে ৯ উইকেট নিয়ে দিন শুরু করা ক্যারিবীয়রা আর ৮ রান যোগ করতেই শেষ পেরেকটা ঢুকিয়ে দেন মোহাম্মদ আমির। এই নিয়ে লর্ডস টেস্টের সেই ফিক্সিংয়ের পর ইনিংসে প্রথম ৫ উইকেটের দেখা পেলেন অভিষেকেই বিশ্ব ক্রিকেটে আলোড়ন সৃষ্টি করা এই পেসার।

জবাব দিতে নেমে দলীয় ২৩ রানেই মোহাম্মদ আজহার উদ্দিনকে হারিয়ে বসে স্বাগতিকরা। এরপর আরেক ওপেনার আহমেদ শেহজাদও বেশি দূর যেতে পারেননি। ব্যক্তিগত ৩১ করে তিনি সাজঘরে ফেরেন। সেখান থেকে বাবর আজম ও ইউনূস খান ১৩১ রানের জুটি গড়ে দলকে বড় সংগ্রহের দিকে এগিয়ে রাখেন। তবে এক রানের ব্যবধানে দু'জনকে ফিরিয়ে দেন গ্যাব্রিয়েল। ২০১ বলে ৭২ রান করেন বাবার এবং ১৩৮ বলে ৫৮ রান করেন ইউনূস। শেষ দিকে অধিনায়ক মিসবাহ ও আসাদ শফিক দিনের বাকিটা সময় নির্বিঘ্নে কাটিয়ে দেন।

এদিকে, ৯৯৭৭ রান নিয়ে শুরু করা ইউনূস খান প্রথম ২৩ রানেই ইতিহাসের পাতায় ঢুকে যান। ১১৫ টেস্টের ২০৮ ইনিংসে এই মাইলফলক স্পর্শ করলেন পাকিস্তানের এই মিডল অর্ডার ব্যাটসম্যান।

টেস্ট ক্রিকেটে ১০ হাজার রানের কীর্তি গড়তে পেরেছেন কেবল ১৩ জন ব্যাটসম্যান। এদের মধ্যে দ্রততায় ইউনিস ষষ্ঠ।

১৯৮৭ সালে প্রথম ব্যাটসম্যান হিসেবে ১০ হাজার রান ছুঁয়েছিলেন ভারতের কিংবদন্তি সুনীল গাভাস্কার। তার লেগেছিল ২১২ ইনিংসে।এরপর এই দলে নাম লিখিয়েছেন অস্ট্রেলিয়ার অ্যালান বোর্ডার, স্টিভ ওয়াহ, ব্রায়ান লারা, শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড়, রিকি পন্টিং, শিবনারায়ণ চন্দরপাল, জ্যাক ক্যালিস, মাহেলা জয়াবর্ধনে, কুমার সাঙ্গাকারা ও অ্যালিস্টার কুক।

বিডি-প্রতিদিন/২৪ এপ্রিল, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর