২৪ এপ্রিল, ২০১৭ ১৮:১৬

জন্মদিনে শচীনকে জয় উপহার দিতে চায় মুম্বাই

অনলাইন ডেস্ক

জন্মদিনে শচীনকে জয় উপহার দিতে চায় মুম্বাই

সংগৃহীত ছবি

সোমবার ৪৪ বছরে পা দিলেন লিজেন্ড ক্রিকেটার শচীন রমেশ টেন্ডুলকার। অগণিত ভক্তের শুভেচ্ছাবার্তা ইতিমধ্যেই পৌঁছে গিয়েছে তাঁর বান্দ্রার বাড়িতে। 

জন্মদিনে তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী-সহ বহু ক্রিকেট তারকা। যেমন, অনিল কুম্বলে টুইটারে ‘লিটল মাস্টার’-এর সঙ্গে একটি ছবি পোস্ট করে বলেন, “আমার দেখা বিশ্বের অন্যতম সেরা প্রেরণাদায়ক স্পোর্টসম্যান শচীন। আশা করি আগামী বছরগুলো যেন আরও ভাল কাটে তাঁর।”  

বীরেন্দ্র শেওয়াগ লেখেন, শচীন এমন এক জন মানুষ যিনি ভারতের সময়কে থামিয়ে দেওয়ার ক্ষমতা রাখেন। শেওয়াগ ঠিকই বলেছেন। ৫ ফুট ৫ ইঞ্চির এই মানুষটি যখন ব্যাট হাতে তুলে নিতেন, গোটা ভারত যেন থমকে যেত। ২২ গজ থেকে অবসর নিয়েছেন ঠিকই কিন্তু ব্যক্তি শচীনও যেন সমান ভাবে মোহিত করে দেওয়ার ক্ষমতা রাখেন। 

১৯৭৩-এর আজকের দিনে মুম্বাইয়ে জন্ম মাস্টার ব্লাস্টার-এর। ক্রিকেটের একজন কিংবদন্তি হলেও শচীন কিন্তু ছোটবেলাতে টেনিস খেলা বেশি পছন্দ করতেন। দাদা অজিত টেন্ডুলকারের হাতে ধরে ক্রিকেটে আসেন শচীন। ১১ বছর বয়সেই হাতে তুলে নিয়েছিলেন ব্যাট। তার পরের ঘটনা ইতিহাস। বিশ্বের সেরা ক্রিকেটারদের মধ্যে এক জন আজ সেই ছোট্ট ছেলেটি।
 

দেশের হয়ে ব্যাট হাতে পাকিস্তানের বিরুদ্ধে তাঁর ক্রিকেট সফর শুরু। সেই থেকে একের পর এক রেকর্ড যেন শচীনকে ক্রিকেটীয় পর্বতের শিখরে পৌঁছে দেয়। তিনিই বিশ্বের প্রথম ক্রিকেটার যিনি ১০০টি সেঞ্চুরি করেছেন। ওয়ান ডে-তে প্রথম ডাবল সেঞ্চুরি এবং টেস্ট ও এক দিনের আন্তর্জাতিক ক্রিকেটে ৩০ হাজার রান করেছেন শচীন। পেয়েছেন ভারতরত্ন, রাজীব গান্ধী খেল রত্ন, অর্জুন পুরস্কার এবং ভারত রত্ন। 

২০১২ সালে ওয়ানডে থেকে অবসর নেন। ২০১৩ সালে অবসর নেন টেস্ট ক্রিকেট থেকে। ২২ গজ থেকে অবসর নিলেও ১৯৮৯ থেকে ২০১৩ পর্যন্ত যেভাবে ক্রিকেট দুনিয়ায় দাপিয়ে বেড়িয়েছেন, যে ভাবে দর্শকদের আনন্দ দিয়েছেন তা কোনও দিন ভোলার নয়। খেলা ছাড়ার পর রাজনীতিতেও নাম লিখিয়েছেন। তিনি রাজ্যসভার এক জন সাংসদ। শচীন তাঁর ক্যারিয়ারের শুরুতে যেমন মানুষের মনে জায়গা করে নিয়েছেন, অবসরের পরেও সেই ভালবাসা আর সম্মানে এতটুকুও ছেদ পড়েনি।

শচীন জন্মদিন কীভাবে উদযাপন করবেন সে বিষয়ে স্পষ্ট জানা না গেলেও  তিনি যে ওয়াংখেড়েতে মুম্বাই ইন্ডিয়ান্স-এর খেলা দেখতে আসবেন তা জানা গেছে। মুম্বাই ইন্ডিয়ান্স-এর খেলোয়াড়রাও মুখিয়ে রয়েছেন শচীনের জন্মদিন পালনের জন্য। সূত্রের খবর, পুণের বিরুদ্ধে ম্যাচ জিতেই শচীনকে জন্মদিনের উপহার দিতে চান ক্রিকেটাররা। 

সূত্র: আনন্দবাজার পত্রিকা

বিডি প্রতিদিন/২৪ এপ্রিল, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর