২৪ এপ্রিল, ২০১৭ ২১:৩১

১০১ বছর বয়সে ১০০ মিটার স্প্রিন্টে স্বর্ণ জিতলেন নারী!

অনলাইন ডেস্ক

১০১ বছর বয়সে ১০০ মিটার স্প্রিন্টে স্বর্ণ জিতলেন নারী!

সংগৃহীত ছবি

ইচ্ছে থাকলে বয়সও যে হার মানতে বাধ্য সেটা 'মান কউরকে' না দেখলে বুঝার উপায় নেই! ১০১ বছর বয়সে ১০০ মিটার স্প্রিন্টে সোনা জিতে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছেন তিনি। তিনি প্রমাণ করেছেন, ‘এজ ইজ নট আ ম্যাটার, ইফ দেয়ার ইজ উইল!’

ওয়ার্ল্ড মাস্টারস গেম-এর আয়োজন করা হয়েছিল নিউজিল্যান্ডের অকল্যান্ডে। সেখানে যোগ দিয়েছিলেন চণ্ডীগড়ের বাসিন্দা ১০১ বছরের বৃদ্ধা মান কউর। দৌড় যখন শুরু হয়, সবাইকে তাক লাগিয়ে ১ মিনিট ১৪ সেকেন্ডে ফিনিশিং লাইনে পৌঁছে যান কউর। 

আরও আশ্চর্যের বিষয় যে, ২০০৯-এ ১০০ মিটার দৌড়াতে উসাইন বোল্ট সময় নিয়েছিলেন ৬৪.৪২ সেকেন্ড। সেখানে কউর মাত্র কয়েক সেকেন্ডের জন্য পিছিয়ে ছিলেন ওয়ার্ল্ড মাস্টারস গেমের এই ইভেন্টে। এই কৃতিত্বের জন্য নিউজিল্যান্ডের সংবাদমাধ্যমগুলো তো কউরকে নিয়ে বেশ হইচই শুরু করে দিয়েছে। তাঁকে ‘মিরাকল অব চণ্ডীগড়’ বলেও ডাকা শুরু হয়ে গিয়েছে।

তবে এখানে বলে রাখা দরকার, ১০০ মিটার স্প্রিন্টে ১০০ বছরের বেশি বয়স ক্যাটাগরিতে মান কউর-ই একমাত্র প্রতিযোগী ছিলেন। হোক না একমাত্র প্রতিযোগী, ১০০ মিটার স্প্রিন্ট এত কম সময়ে আর ১০১ বছর বয়সে সেই দৌড় শেষ করা কম কথা নয়! ৬০-৭০ বছর বয়সেই যখন বেশির ভাগ মানুষই জবুথবু হয়ে পড়ে, সেখানে কউরের এই কৃতিত্ব অনেককেই উৎসাহ দেবে।

দৌড় শেষে কউর বলেন, “দারুণ উপভোগ করেছি। খুব খুশি। আমি আবার দৌড়াবো। হাল ছাড়ব না।” সময় নয়, কউরের কাছে অংশগ্রহণ করাটাই অনেক বেশি গুরুত্বপূর্ণ ছিল বলে জানিয়েছেন ঘনিষ্ঠেরা। এই প্রথম নয় ৯৩ বছর বয়সেও দৌড়ে অংশ নিয়েছিলেন মান কউর। এ বার তাঁর ছেলে গুরদেব সিংহ ওয়ার্ল্ড মাস্টারস-এ নাম নথিভুক্ত করিয়ে দেন। 

সূত্র: আনন্দবাজার পত্রিকা

বিডি প্রতিদিন/২৪ এপ্রিল, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর