শিরোনাম
২৬ এপ্রিল, ২০১৭ ১৯:৪২

স্বর্ণের বুট পরে খেলবেন রোমান সম্রাট!

অনলাইন ডেস্ক

স্বর্ণের বুট পরে খেলবেন রোমান সম্রাট!

সংগৃহীত ছবি

ফ্রান্সেসকো টট্টি- ইতালির রোমের মানুষের কাছে একটি আবেগের নাম। তিনি ইতালিয় ফুটবল ক্লাব এএস রোমার প্রতীকও বটে। এই রোমান গ্ল্যাডিয়েটরই দেখিয়েছেন অর্থের চেয়েও বড় হল লয়্যালিটি এবং ডেডিকেশন। রোমের প্রতিটি শিশু তাই স্বপ্ন দেখে সে বড় হয়ে টট্টির মত হবে। 

গত এক দশক ধরে অর্থনৈতিকভাবে দূর্বল হয়ে যাওয়া একটি শহর নতুন করে লড়াই করার অনুপ্রেরণা পাচ্ছে বিশ্বকাপজয়ী এই তারকাকে দেখে। রোমের মানুষ তাকে এতটাই ভালোবাসে যে তাঁর নাম পর্যন্ত দিয়েছে “রোমের শেষ সম্রাট”। এহেন টট্টিকে এবার সম্মান জানাচ্ছে বিশ্ব বিখ্যাত ক্রীড়া প্রস্তুতকারক সংস্থা নাইকে। সিকি শতাব্দী রোমায় কাটানোর পর তাঁকে ‘গোল্ডেন বুট’ দিয়ে সম্মানিত করছে এই মার্কিন সংস্থা।

১৯৯৩ সালে রোমার হয়ে প্রথম ম্যাচ খেলেন, তারপর থেকে রোমার ইতিহাস পুরোটাই টট্টি’ময়৷ একে একে পার করেছেন ২৫টি বছর। তাঁর সময়ে বিশ্বের সেরা অ্যাটাকিং মিডিওদের একজন ছিলেন তিনি। অসাধারণ গেম সেন্স, দুর পাল্লার জোরালো শট এবং  দুই পা দিয়েই খেলার ক্ষমতা তাকে করে তুলেছিল অপ্রতিরোধ্য।

সিরি আতে রোমার হয়ে করেছেন ২৫০ গোল। তিনি ইতালিয়ান লীগের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা। পেছনে ফেলেছেন রবার্তো বাজ্জিও, দেল পিয়েরো এবং ‘বাতিগোল’ বাতিস্তুতার মত কিংবদন্তীদের। খেলোয়াড় জীবনে অনেক চড়াই উতরাই পেরিয়েছেন, তবু কখনো রোমাকে ছেড়ে যাননি। রিয়েল মাদ্রিদের মত ক্লাবের ডাকও তিনি হেলায় উপেক্ষা করেছেন।

সূত্র: দ্য সান

বিডি প্রতিদিন/২৬ এপ্রিল, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর