২২ মে, ২০১৭ ১৬:৫৬

দ্রুততম হাজার রানের রেকর্ড গড়ার পথে সৌম্য

অনলাইন ডেস্ক

দ্রুততম হাজার রানের রেকর্ড গড়ার পথে সৌম্য

ফাইল ছবি

বেশ কিছুদিন রান খড়ায় ভুগতে থাকা বাংলাদেশি ওপেনার সৌম্য সরকারের সামনে নতুন রেকর্ড স্পর্শের হাতছানি! বিধ্বংসী মেজাজে থাকা জাতীয় দলের এ ক্রিকেটারের আর মাত্র চাই ৭৫ রান।

এ রান সংগ্রহ করলেই শাহরিয়ার নাফীসকে পেছনে ফেলে দেশের হয়ে ওয়ানডেতে দ্রুততম ১ হাজার রানের মালিক হবেন এ ব্যাটসম্যান। এজন্য আরও ৩টি ইনিংস সুযোগ পাচ্ছেন তিনি।

জাতীয় দলের হয়ে দ্রুততম ১ হাজার রানের রেকর্ড সাবেক ওপেনার শাহরিয়ার নাফীসের। ২০০৬ সালে তিনি ২৯ ইনিংসে এই কীর্তি গড়েছিলেন। তারপর গত ১১ বছর ধরে তার রেকর্ড অক্ষুন্ন রয়েছে। কেউ ভাঙতে পারেননি। সৌম্য বর্তমানে যে ফর্মে আছেন তাতে নিউজিল্যান্ডের বিপক্ষে বুধবারের ম্যাচেই তিনি এই রেকর্ড গড়ে ফেলতে পারেন।

ক্রিকেট বিশ্বে দ্রুততম ১ হাজার রানের কীর্তি ক্যারিবীয়ান কিংবদন্তি স্যার ভিভ রিচার্ডসের। তিনি ১৯৮০ সালের ২২ জানুয়ারি ইংল্যান্ডের বিপক্ষে সিডনিতে ক্যারিয়ারের ২২তম ম্যাচে এই রেকর্ড গড়েছিলেন। এছাড়া কেভিন পিটারসেন, জোনাথন ট্রট, কুইন্টন ডি কক বাবর আজমরাও স্যার ভিভের এই রেকর্ডে ভাগ বসিয়েছেন।

নিউজিল্যান্ডের বিপক্ষে আগমী ম্যাচে ৭৫ রান করতে পারলেই ২৬ ইনিংসেই সৌম্য এই মাইলফকে পৌঁছবেন। দেশের হয়ে এক নম্বর তো বটেই, বিশ্ব ক্রিকেটে ২৪ তম দ্রুত ১০০০ রানের মালিক হবেন। বর্তমানে সৌম্যর ব্যাটিং গড় ৪২.০৪। এত বেশি ব্যাটিং গড় দেশের কোনো ক্রিকেটারের নেই। ৯৯.৭৮ স্ট্রাইক রেটের দিকে দিয়েও সবার চেয়ে এগিয়ে এই ড্যাশিং ওপেনার।

বিডি প্রতিদিন/ ২২ মে ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর