২৭ মে, ২০১৭ ১৩:৪৫

এক নজরে 'চ্যাম্পিয়ন্স ট্রফি'র চ্যাম্পিয়নরা

অনলাইন ডেস্ক

এক নজরে 'চ্যাম্পিয়ন্স ট্রফি'র চ্যাম্পিয়নরা

আসন্ন জুনে শুরু হচ্ছে চ্যাম্পিয়ন্স ট্রফির ৮ম আসর। ইতোমধ্যে শুরু হয়ে গেছে প্রস্তুতি ম্যাচও। এবার তৃতীয় বারের মতো বিশ্বকাপের পর সবচেয়ে মর্যাদাপূর্ণ এই টুর্নামেন্টের আয়োজন করতে যাচ্ছে ইংল্যান্ড। তবে দুই দুই বার কাছাকাছি গিয়েও শিরোপা ছোঁয়া হয়নি ইংলিশদের। ওই দুইবারই আবার স্বাগতিক দেশ ছিল তারা। এখন দেখার বিষয় তৃতীয়বারে পূর্বসূরিদের ব্যর্থতা ঘোঁচাতে পারেন কিনা মরগান-স্টোকসরা। চলুন এক নজরে দেখে নেওয়া যাক চ্যাম্পিয়ন্স ট্রফির চ্যাম্পিয়নদের।

১৯৯৮: চ্যাম্পিয়ন্স ট্রফির প্রথম আয়োজক বাংলাদেশে। সেবার ফাইনালে মুখোমুখি হয়েছিল দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ। ওয়েস্ট ইন্ডিজকে চার উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফির প্রথম চ্যাম্পিয়ন দক্ষিণ আফ্রিকা।

২০০০: দ্বিতীয় আসরে ফাইনালে মুখোমুখি হয়েছিল নিউজিল্যান্ড ও ভারত। সেবার ভারতকে হারিয়ে নাইরোবি থেকে চ্যাম্পিয়ন্স ট্রফি দেশে নিয়ে গিয়েছিল কিউইরা।

২০০২: এ এক অভিনব চ্যাম্পিয়ন্স ট্রফি ফাইনাল ছিল। এই ফাইনাল খেলা হয়েছিল ১১২ ওভারের কিন্তু তার পরও কোনো ফলাফল হয়নি। শেষ পর্যন্ত যৌথ চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়েছিল শ্রীলঙ্কা ও ভারতকে।

২০০৪: এখনও পর্যন্ত এটাই ছিল সব থেকে রোমাঞ্চকর ফাইনাল। যেখানে ওভালের মাটিতে ইংল্যান্ডকে হারিয়ে জয়ের পতাকা উড়িয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। 

২০০৬: এবারও ফাইনালে জায়গা করে নিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। ধারণা করা হচ্ছিল আবারও শিরোপা ঘরে তুলতে যাচ্ছে ক্যারিবীয়রা। তবে বড় ব্যবধানে হারিয়ে সেবার শিরোপা ঘরে তোলে অস্ট্রেলিয়া।

২০০৯: টানা দ্বিতীয় বার ফাইনাল। একই সঙ্গে ব্যাক টু ব্যাক শিরোপাও। সেবার ফাইনালে অস্ট্রেলিয়ার শিকার নিউজিল্যান্ড। 

২০১৩: এই ফাইনালেও ছিল বৃষ্টির ভ্রুকূটি। তবে শঙ্কা দূর করে ধোনির নেতৃত্বে দ্বিতীয়বারের মতো শিরোপা ঘরে তোলে ভারত।

বিডি-প্রতিদিন/২৭ মে, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর