২৯ জুন, ২০১৭ ০০:৩০

বাজপাখির ভূমিকায় অ্যালিস্টার কুক

অনলাইন ডেস্ক

বাজপাখির ভূমিকায় অ্যালিস্টার কুক

সংগৃহীত ছবি

এখন তাকে শুধু দেখা যায় সাদা জার্সিতে। টেস্টের নেতৃত্বও ছেড়েছেন। ওয়ান ডে, টি-২০ থেকে অনেক দিনই তিনি দূরে। আপাতত এসেক্সের হয়ে চুটিয়ে কাউন্টি খেলছেন। 

ইংল্যান্ডের স্টাইলিশ ওপেনার অ্যালিস্টার কুক প্র্যাকটিস শেষে মাঠের এক ধারে ইন্টারভিউ দিচ্ছিলেন। মাঠে তখন অনুশীলনে ব্যস্ত এসেক্সের ক্রিকেটাররা। এমন সময় আচমকা এক ব্যাটসম্যানের মারা বল কুকদের দিকে ধেয়ে আসে। রিপোর্টারের মুখে সজোরে এসে বলটি লাগতো। বাজপাখির ক্ষিপ্রতায় কুক বলটি তালুবন্দি করেন। ইংরেজ ওপেনারের এই ত্বরিত গতির ছবি এখন নেট দুনিয়ার অন্যতম আলোচনার বিষয়।

অ্যালিস্টার কুক বছর তিনেক আগে একদিনের ক্রিকেট ছেড়েছেন। টি-২০ আরো আগে। কুকের দুনিয়ায় এখন শুধু পাঁচ দিনের ক্রিকেট। অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ালেও, খেলাটা আগের মতো চালিয়ে যেতে চান টেস্টে ইংল্যান্ডের সর্বোচ্চ স্কোরার। তার প্রস্তুতি হিসাবে এসেক্সের হয়ে এই বাঁ হাতি ব্যাটসম্যান এই মৌসুমে প্রচুর রান করেছেন। এসেক্সের সাফল্য এবং তার এই ফর্ম নিয়ে এক সাংবাদিক সম্প্রতি কুকের সাক্ষাৎকার নিতে এসেছিলেন। 

এসেক্সের প্র্যাকটিস গ্রাউন্ডের এক ধারে দুইজনের মধ্যে কথাবার্তা দিব্যি চলছিল। ইন্টারভিউ চলাকালে মাঠের আর এক পাশে অনুশীলন করছিলেন এসেক্সের ক্রিকেটাররা। আচমকা এক ব্যাটসম্যান জোরে ব্যাট চালান। বল সাংবাদিকের দিকে ধেয়ে আসছিল। এমন কাণ্ড যে ঘটতে চলেছে তা ওই সাংবাদিক টেরই পাননি। কিন্তু কুকের ষষ্ঠ ইন্দ্রীয় বোধহয় সজাগ ছিল। সেকেন্ডেরও কম সময়ে বাঁ হাতটা তিনি এগিয়ে দেন। ত্বরিত গতিতে আসা বলটি না তাকিয়েই তালুবন্দি করে ফেলেন কুক। ভাবটা এমন যেন কিছুই হয়নি। মুহূর্তের মধ্যে ওই ঘটনায় বিস্ময় কাটাতে পারেনি সাংবাদিক।

কুকের এই কীর্তি সোশ্যাল মিডিয়ায় শোরগোল ফেলেছে। তার এই দ্রুততা নিয়ে চলছে নানা আলোচনা। টেস্ট ক্যারিয়ারে এ পর্যন্ত ১৪১টি ক্যাচ নিয়েছেন কুক। যার অধিকাংশই স্লিপে দাঁড়িয়ে। টেস্টের সব থেকে বেশি ক্যাচ নেয়ার ক্ষেত্রেও কুক ইংরেজদের মধ্যে সবার আগে। 

বিশেষজ্ঞরা বলছেন, স্লিপে কুকের ফিল্ডিং বিশ্বমানের। ১৪০ টেস্টের অভিজ্ঞতায় বাঁ হাতি ব্যাটসম্যানের মধ্যে যে ধৈর্য তৈরি হয়েছে তারই বোধহয় প্রতিফলন দেখা গেল এসেক্সের মাঠে।

বিডি প্রতিদিন/২৯ জুন ২০১৭/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর