২০ আগস্ট, ২০১৭ ০৯:১৬

যে কারণে বাদ পড়লেন মুমিনুল

অনলাইন ডেস্ক

যে কারণে বাদ পড়লেন মুমিনুল

অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্টের দলে জায়গা হয়নি মুমিনুল হক ও মাহমুদউল্লাহ রিয়াদের।  মুমিনুল হককে দলের বাইরে রাখার কারন হিসেবে কোচ এবং নির্বাচকরা তার সাম্প্রতিক ফর্মকেই বিবেচনা করেছেন। আর সেই ফর্ম বিবেচনা করে নাকি মুমিনুলকে দলে রাখার জন্য যথেষ্ট কোনো কারণ খুঁজে পাননি তারা। যার ফলে দল থেকে বাদ পড়েছেন মুমিনুল হক।

সাম্প্রতিক ফর্ম বিবেচনা করে দল নির্বাচন করা হলে মুমিনুলকে বাদ দেয়ার সুযোগ ছিলনা। কারণ, চট্টগ্রামে অনুষ্ঠিত প্রস্তুতি ম্যাচে তামিমের দলের হয়ে প্রথম ইনিংসে ৭৩ রান করেন তিনি। যেটা দুই ইনিংস মিলিয়ে দু’দলের ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে বেশি। তবুও অস্ট্রেলিয়া সিরিজের প্রথম টেস্টের দল থেকে বাদ দেয়া হয়েছে মুমিনুল হককে। আর তাকে বাদ দেওয়া চলছে নিয়ে নানা গুঞ্জন। 

প্রস্তুতি ম্যাচে ভালো করলেও সর্বশেষ কয়েকটি সিরিজের ফর্ম বিবেচনা করলে সৌম্য, সাব্বিরদের চেয়ে অনেক পিছিয়ে মুমিনুল। চলতি বছর খেলা চার টেস্টে সৌম্য সরকার চারটি ফিফটিসহ ৪৬.৭৫ গড়ে করেছেন ৩৭৪ রান। সর্বোচ্চ ছিল তার ৮৬ রান, ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের বিপক্ষে।

সাব্বির খেলেছেন ৬ টেস্ট। ৩৩ গড়ে রান করেছেন ৩৩০। ফিফটি তিনটি। কোনো সেঞ্চুরি নেই তারও। তবে কলম্বো টেস্টে তার দুটো চল্লিশোর্ধ্ব ইনিংসের মূল্য ফিফটি-সেঞ্চুরির চেয়েও অনেক বেশি।

সাব্বির আর সৌম্য সরকারের তুলনায় মুমিনুল এই সময়ের মধ্যে পাঁচ টেস্টে ২৩.২ গড়ে করেছেন মাত্র ২৩২ রান। এর মধ্যে ফিফটি মাত্র দুটি। অর্থাৎ সর্বশেষ পাঁচ টেস্ট বিবেচনায় মুমিনুলের চেয়ে সাব্বির-সৌম্যর রান গড় ভালো। যে কারণে অসাধারণ ধৈর্য্যশীল এক ব্যাটসম্যান হওয়া সত্ত্বেও বাদ দেয়া হলো মুমিনুলকে।


বিডি প্রতিদিন / ২০ আগস্ট, ২০১৭ / তাফসীর‌

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর