২১ আগস্ট, ২০১৭ ২২:০৮

৪৪ পাসে ১ গোল জিদান শিষ্যদের!

অনলাইন ডেস্ক

৪৪ পাসে ১ গোল জিদান শিষ্যদের!

সংগৃহীত ছবি

ক্রিশ্চিয়ানো রোনালদোকে ছাড়া দেপোর্তিভো লা করুনার মাঠে খেলতে যাওয়ার সময় রিয়াল মাদ্রিদ শিবিরে একটা শঙ্কার কালো মেঘ বয়ে যাচ্ছিল। তবে লা লিগার বর্তমান চ্যাম্পিয়নরা কিন্তু লা করুনার মাঠে গিয়ে রীতিমত বিধ্বংসী জিনেদিন জিদানের শিষ্যরা। সেখানে গিয়ে তারা প্রমাণ করলো, প্রতিটি ম্যাচের জন্য কতটা পরিশ্রম করে তারা।

এক ক্রিশ্চিয়ানো রোনালদো না থাকলেও অসাধারণ খেলা উপহার দিতে পারে রিয়াল। এক গোলের পেছনে ৪৪টি পাস এবং ১০৭ সেকেন্ডের অবিশ্বাস্য গল্পই বলে দেয় লিগ শিরোপা ধরে রাখার জন্য কতটা মরিয়া রিয়াল মাদ্রিদ।

দেপোর্তিভো লা করুনার বিপক্ষে ৩-০ গোলে জয় নিয়ে ঘরে ফিরে এসেছে রিয়াল মাদ্রিদ। বলতে গেলে লিগের শুরুটা হয়েছে তাদের দুর্দান্ত। তবে এই ম্যাচের দ্বিতীয় গোলটি দেখে যে কারও চোখ কপালে ওঠার কথা। কাসেমিরো গোলটির ফিনিশার। শেষ টাচটি তিনিই দিয়েছেন। তার আগে রিয়ালের ১১জন ফুটবলার সবাই টাচ করেছে বলটি। ১০৭ সেকেন্ড ধরে টানা পাসের ওপর খেলেছে রিয়াল। মোট ৪৪টি পাস। সর্বশেষ সেটি গিয়ে ঠাঁই নিল লা করুনার জালে।

ম্যাচের ২৭ মিনিটে দ্বিতীয় গোলটি করেন কাসেমিরো। এই গোলেই ইতিহাস রচনা করেন রিয়াল ফুটবলাররা। রিয়াল গোলরক্ষক কেইলর নাভাসের কাছ থেকে শুরু পাস দেয়া-নেয়ার খেলা। পুরো ১০৭ সেকেন্ড জুড়ে পুরো মাঠে বল নিয়ে খেলা করেন রিয়াল ফুটবলাররা।

৪৪টি পাসের মধ্যে সর্বোচ্চ ৮টি করে পাস দেন ইসকো এবং লুকা মডরিচ। টনি ক্রুস দেন ৬টি এবং সবচেয়ে কম পাস দেন কাসেমিরো, ২টি।

গত মৌসুমে ভ্যালেন্সিয়া একটি গোল করেছিল ৩৮ পাসে, ১০৫ সেকেন্ড সময় নিয়ে। ফিনিশিং টাচ দেন সান্তি মিনা। গত বছরই ভ্যালেন্সিয়ার বিপক্ষে লাস পালমাস একটি গোল করেছিল সমান সময় নিয়ে, ৩৫টি পাসে। বার্সেলোনা ৩৪ পাসে আইল্যান্ডের বিপক্ষে একটি গোল করেছিলো। যেটির ফিনিশার ছিলেন নেইমার।

ম্যাচ শেষে তৃপ্ত রিয়াল কোচ জিদান জানান, তারা কতটা পরিশ্রম করেন সেটাই এই গোলেই প্রমাণ। তিনি বলেন, ‘আমরা সব সময়ই চেষ্টা করি এবং খেলি। আমরা জানি, আমাদের খেলোয়াড়দের সেটা করার সামর্থ্য আছে। আমরা নিজেদের খেলা উপভোগ করি এবং কঠোর পরিশ্রম করি ভালো খেলার। দ্বিতীয় গোলটি তারই প্রমাণ। আমরা এমনই করতে চাই।’

এমন গোলে দারুণ খুশি জিদান। তিনি বলেন, ‘এ ধরনের একটি গোল হলে তো সবারই খুশি হওয়া উচিৎ। আমরা এই গোলে খুবই খুশি। ভালো খেলার জন্য এটা খুব সহজ কোনো মাঠ নয়। ম্যাচের শুরুতেই তারা গোল করার চেষ্টা করেছিল।’

বিডি প্রতিদিন/ ২১ আগস্ট, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর