Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭

ঢাকা, শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭
প্রকাশ : ১৪ সেপ্টেম্বর, ২০১৭ ০৩:৫৭ অনলাইন ভার্সন
আপডেট : ১৪ সেপ্টেম্বর, ২০১৭ ০৯:৫৬
স্মিথের চেয়ে এগিয়ে কোহলি: ক্লার্ক
অনলাইন ডেস্ক
স্মিথের চেয়ে এগিয়ে কোহলি: ক্লার্ক

কে সেরা, স্টিভেন স্মিথ নাকি বিরাট কোহলি? এমন প্রশ্নের দেওয়া সত্যিই খুব কঠিন। কারণ, বর্তমান সময়ে ব্যাট হাতে দু'জনই সেরা।

ক্রিকেটের অন্যতম দুই পরাশক্তি দলের অধিনায়কও তারা। আর এ কঠিন প্রশ্নের মাঝেই চলে এসেছে আরেকটি ভারত-অস্ট্রেলিয়া সিরিজ। ১৭ সেপ্টেম্বর শুরু হতে যাওয়া ৫ ম্যাচের ওয়ানডে ও ৩ ম্যাচের টি-টুয়েন্টি সিরিজের পুরোটা সময় জুড়ে যে স্মিথ-কোহলি আলোচনায় থাকবে সেকথা বলাই বাহুল্য।

তবে সেই বিতর্কে কিংবা যুক্তিতর্কে অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক মাইকেল ক্লার্ক বলছেন, ওয়ানডেতে স্মিথের চেয়ে কোহলিই এগিয়ে। সার্বিকভাবে ক্লার্কের চোখে ওয়ানডেতে এগিয়ে কোহলি আর টেস্টে স্মিথ, ‘সীমিত ওভারের কথা বললে আমি মনে করি বিরাট এগিয়ে স্টিভের চেয়ে। তবে এটি শুধু ওয়ানডে ম্যাচেই। আমি মনে করি স্মিথ টেস্টে এগিয়ে। ’

স্মিথ-কোহলি বিতর্ক নয়, বরং ম্যাচের জয়-পরাজয়টাই মুখ্য বিষয় উল্লেখ করে ক্লার্ক আরও বলেন ‘আমার মনে হয় আর ক'টা দিন পরেই সবাই স্টিভ স্মিথ এবং বিরাট কোহলিকে নিয়ে কথা বলা শুরু করবে। কিন্তু দিনশেষে একটি জিনিসই মুখ্য- কোন দলটি জিতেছে।

কোহলি না স্মিথ কে রান করলো এটি কোনো ব্যাপার বলে মনে হয় না। দিনশেষে অধিনায়ক হিসেবে তোমার কাজ ম্যাচ জয়। ব্যাটিং ছাড়াও আরেকটি গুরুত্বপূর্ণ দিক তাদের নেতা হিসেবে মূল্যায়ন। দুজনেই যুবা অধিনায়ক, দুজনে খুব ভালো খেলোয়াড় এবং দুজনেই উন্নতি করছে। আমার কাছে মনে হয় জরুরি হচ্ছে তোমার দল জয়ী হলো কিনা সেটা। ’

অস্ট্রেলিয়ার জন্য ভারত সিরিজটিকে গুরুত্বপূর্ণ হিসেবে দেখছেন স্মিথ। অন্যদিকে, ছেড়ে কথা বলতে নারাজ কোহলি।

বিডি-প্রতিদিন/১৪ সেপ্টেম্বর, ২০১৭/ওয়াসিফ

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow