২০ সেপ্টেম্বর, ২০১৭ ১৫:৩২

পদ্মভূষণ অ্যাওয়ার্ডে মনোনীত ধোনি

অনলাইন ডেস্ক

পদ্মভূষণ অ্যাওয়ার্ডে মনোনীত ধোনি

পদ্মভূষণ ভারতের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদ্মভূষণের জন্য ভারতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনির নাম মনোনীত করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। ক্রিকেটে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ ধোনির নাম তাকে মনোনীত করা হয়েছে বলে জানিয়েছে বিসিসিআই। খবর টাইমস অব ইন্ডিয়ার।

ভারতীয় ক্রিকেট বোর্ডের একজন সিনিয়র অফিসার জানান, এই বছর পদ্মভূষণ অ্যাওয়ার্ডের জন্য বিসিসিআই কেবল ভারতের সফল অধিনায়ক ধোনির নাম পাঠিয়েছে। এটা বোর্ডের সর্বসম্মত সিদ্ধান্ত বলেও তিনি নিশ্চিত করেছেন।

অধিনায়ক হিসেবে ধোনির নজরকাড়া সাফল্য। দেশ ও বিদেশের মাটিতে অসংখ্য টুর্নামেন্টে জয় ছাড়াও তার নেতৃত্বে ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০১১ সালের বিশ্বকাপ জিতেছে ভারত। 

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানিয়েছেন, ধোনির অতুলনীয় অবদান সম্পর্কে প্রত্যেকেই একমত। দুই দুইটি বিশ্বকাপ জয়ের পাশাপাশি ৯০টি টেস্ট খেলে ৪৭৬ রান সংগ্রহ করেছেন তিনি। ৩০২টি একদিনের ম্যাচে তিনি করেছেন ৯৭৩৭ রান। ৭৮টি টি- ২০ ম্যাচে তাঁর মোট রান ১২১২।

আন্তর্জাতিক ক্রিকেটে এখন পর্যন্ত ১৬টি সেঞ্চুরি করেছেন ধোনি ( ৬টি টেস্টে ও ১০টি একদিনের ক্রিকেটে)। তিন ধরনের ফরম্যাটে তাঁর হাফসেঞ্চুরির সংখ্যা ১০০টি। উইকেটরক্ষক হিসেবে ৫৮৪টি ক্যাচ ও ১৬৩টি স্ট্যাম্পিং রয়েছে তার দখলে। 

ধোনি এর আগেই অর্জুন, রাজীব গাঁধী খেলরত্ন ও পদ্মশ্রী পুরস্কার পেয়েছেন। আর এবার পদ্মভূষণ পুরস্কার পেলে ভারতের ১১তম ক্রিকেটার হিসেবে এই তৃতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার পাবেন। তাঁর আগে সুনীল গাভাস্কার, কপিল দেব, শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড়, চাঁদু বোরদে, অধ্যাপক ডিবি দেওধর, কর্নেল সিকে নাইডু এবং লালা অমরনাথের মতো ক্রিকেটার এই পুরস্কার পেয়েছেন।

বিডি-প্রতিদিন/২০ সেপ্টেম্বর, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর