২২ সেপ্টেম্বর, ২০১৭ ০২:১৯

২৬ বছর পর কপিল দেবের পাশে 'চায়নাম্যান' কুলদীপ

অনলাইন ডেস্ক

২৬ বছর পর কপিল দেবের পাশে 'চায়নাম্যান' কুলদীপ

সংগৃহীত ছবি

কপিল, কুলদীপ ও কলকাতা। বৃহস্পতিবার একই সুত্রে বাঁধা পড়ল শব্দ তিনটি। ভারতের তৃতীয় বোলার হিসেবে ওয়ান ডে ক্রিকেটে হ্যাটট্রিক করলেন কুলদীপ যাদব। ২৬ বছর পর কিংবদন্তি কপিল দেবকে ছুঁলেন চায়নাম্যান কুলদীপ।

অজিদের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ম্যাচে ইডেনের বাইশ গজে অস্ট্রেলিয়ার ইনিংসে ৩৩ তম ওভারে ম্যাথু ওয়েড, অ্যাস্টন অ্যাগার ও প্যাট কামিন্সকে প্যাভিলিয়নের রাস্তা দেখিয়ে নজির গড়লেন কুলদীপ। চেতন শর্মা ও কপিল দেবের পর তৃতীয় ভারতীয় বোলার হিসেবে ওয়ান ডেতে হ্যাটট্রিকের নজির গড়লেন এই বাঁহাতি স্পিনার।

১৯৮৭ বিশ্বকাপে নাগপুরে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম ভারতীয় হিসেবে ওয়ান ডে ক্রিকেটে হ্যাটট্রিক করে রেকর্ড করেছিলেন চেতন শর্মা। চার বছর পর কলকাতায় শ্রীলঙ্কার বিরুদ্ধে হ্যাটট্রিক করেছিলেন কপিল। আর বৃহস্পতিবার ইডেনে কপিলের পর ভারতীয় বোলার হিসেবে ওয়ান ডেতে হ্যাটট্রিক করে নজির গড়লেন কানপুরের চায়নাম্যান বোলার। মাত্র নবম ওয়ান ডে ম্যাচেই নিজের নামের পাশে হ্যাটট্রিক লিখে ফেললেন কুলদীপ।

কুলদীপের স্পিনে এদিন কুপকাত অজি ব্যাটসম্যানরা। দ্বিতীয় ওয়ান ডেতে ৫০ রানে জিতে পাঁচ ম্যাচের সিরিজে ২-০ এগিয়ে গেল ভারত। ২৫৩ রান তাড়া করতে নেমে ২০২ রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। হ্যাটট্রিক করে কুলদীপ বলেন, ‘এটা আমার কাছে স্পেশাল। এটা ম্যাচের রূপ বদলে দেয়। এটা আমার কাছে গর্বের মুহূর্ত। প্রথম দিকে নির্দিষ্ট জায়গায় বল ফেলতে অসুবিধা হচ্ছিল। আগের ম্যাচে আমি এক ওভার তিনটি ছক্কা খেয়েছিলাম। সেখান থেকে শিক্ষা নিয়ে আমার কী ধরণের ডেলিভারি করা উচিত, তা নিয়ে আমি মাহি ভাইয়ের সঙ্গে আলোচনা করেছিলাম।’


বিডি-প্রতিদিন/ ২২ সেপ্টেম্বর, ২০১৭/ তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর