২৬ সেপ্টেম্বর, ২০১৭ ২০:৪৬

মিসবাহ-ইউনিসকে ছাড়া নতুন টেস্ট যুগে প্রবেশ করতে যাচ্ছে পাকিস্তান

অনলাইন ডেস্ক

মিসবাহ-ইউনিসকে ছাড়া নতুন টেস্ট যুগে প্রবেশ করতে যাচ্ছে পাকিস্তান

ফাইল ছবি

আবুধাবীতে শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ বৃহস্পতিবার থেকে শুরু করতে যাচ্ছে পাকিস্তান। এবার দুই অভিজ্ঞ ব্যাটসম্যান মিসবাহ-উল-হক ও ইউনিস খানকে ছাড়াই মাঠে নামছে পাকিস্তান। 

গত মে মাসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের পরে অবসরের ঘোষণা দেয়া এই দুজনকে ছাড়া নতুন এক টেস্ট যুগে প্রবেশের পথটা তাই স্মরণীয় করে রাখতে চায় স্বাগতিকরা।

ইউনিস ও মিসবাহকে ছাড়া টেস্ট ক্রিকেটে খেলতে নামা পাকিস্তানের জন্য একেবারেই এক নতুন অভিজ্ঞতাই বটে। গত সাত বছরে এই দুজন ছিলেন টেস্ট দলের অপরিহার্য্য অংশ। পাকিস্তানের সামনে এখন ঘরের মাঠে আবারো আন্তর্জাতিক ক্রিকেট ফিরিয়ে আনার হাতছানি। আগামী মাসে লাহোরে শ্রীলঙ্কার টি-২০ সফরের মাধ্যমে সেই দ্বার আরও উন্মোচনের অপেক্ষায় এখন গোটা জাতি। ঠিক এই মুহূর্তে দলের দুই গুরুত্বপূর্ণ সদস্যকে হারিয়ে টেস্ট অঙ্গনে নিজেদের মর্যাদা ধরে রাখাও এখন পাকিস্তানের সামনে বড় চ্যালেঞ্জ।

ইউনিস ও মিসবাহ একসাথে পাকিস্তানের জার্সি গায়ে ১৯৩টি টেস্ট খেলেছেন। দু’জনে মিলে সংগ্রহ করেছেন ১৫৩৩১ রান। তাদের সহায়তায় মূলত গত বছর আগস্টে প্রথমবারের মত পাকিস্তান বিশ্ব টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান দখল করে। 

২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কা দলকে বহনকারী বাসে সন্ত্রাসী হামলার পরে পাকিস্তানের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট আয়োজনের নিষেধাজ্ঞা আসে। সেই প্রেক্ষিতে সংযুক্ত আরব আমিরাতকে পাকিস্তানের হোম ভেন্যু হিসেবে অনুমোদন দেয় আইসিসি। তারপর থেকে মরু শহরগুলোতে অনুষ্ঠিত হোম টেস্ট সিরিজে ইউনিস-মিসবাহ’র দাপট ছিল সর্বাগ্রে। এই দু’জন এতটাই আত্মবিশ্বাসী ছিলেন যে আরব আমিরাতে অনুষ্ঠিত নয়টি সিরিজের একটিতেও পরাজিত হয়নি পাকিস্তান। মিসবাহ’র পরিবর্তে টেস্ট দলের দায়িত্ব পাওয়া সরফরাজ আহমেদের সামনে এই ধারাবাহিকতা বজায় রাখাই এখন মূল দায়িত্ব। 

এ সম্পর্কে সরফরাজ বলেছেন, ‘অবশ্যই ব্যাটিংয়ে তাদের অভাব পূরণ করার মত নয়। তাদের যথেষ্ঠ অবদান ছিল। কিন্তু তারপরেও এখন আমাদের সামনে এগিয়ে যাবার পথ খুঁজতে হবে।’

১০ হাজার ৯৯ রান নিয়ে ইউনিস শুধুমাত্র পাকিস্তানের সর্বোচ্চ রান সংগ্রাহকই নন, স্লিপ ফিল্ডার বিশেষজ্ঞ হিসেবে প্রতিষ্ঠিতা ইউনিস ১১৮ টেস্টে রেকর্ড ১৩৯টি ক্যাচ তালুবন্দী করেছেন। অপরদিকে মিসবাহ ব্যাটসম্যানের পাশাপাশি তার অধিনায়কত্বের প্রতিভা দিয়ে দলে নিজের অবস্থান সুসংহত করেছিলেন। 

টেস্ট অঙ্গনে দ্রুত নিজেকে উঠিয়ে নিয়ে বাবর আজম চার নম্বরে ব্যাটিং করবে। অন্যদিকে এখনো টেস্ট না খেলা হারিস সোহেলকেও মূল একাদশে দেখা যেতে পারে। আজহার আলী ও আসাদ শফিককে ব্যাটিংয়ে নেতৃত্বে দেখার সম্ভাবনাই বেশী। যদিও হাঁটুর ইনজুরির কারনে আলীর প্রথম টেস্টে খেলা নিয়ে শঙ্কা রয়েছে। পাঁচ ফাস্ট বোলারের সাথে মূল স্পিনার হিসেবে দলে রয়েছেন অভিজ্ঞ ইয়াসির শাহ। দুই বছর আগে শ্রীলঙ্কার বিপক্ষে পাকিস্তানের ২-১ সিরিজ জয়ে শাহ ২৪টি উইকেট নিয়েছিলেন। তার সাথে সহকারী হিসেবে দেখা যেতে পারে নতুন স্পিনার মোহাম্মদ আসগর ও বিলাল আসিফকে। 

পাকিস্তান : সরফরাজ আহমেদ (অধিনায়ক), আজহার আলী, শান মাসুদ, সামি আসলাম, বাবর আজম, আসাদ শফিক, হারিস সোহেল, উসমান সালাউদ্দিন, ইয়াসির শাহ, মোহাম্মদ আসগর, বিলাল আসিফ, মির হামজা, মোহাম্মদ আমির, হাসান আলী, মোহাম্মদ আব্বাস, ওয়াহাব রিয়াজ।

শ্রীলঙ্কা : দিনেল চান্ডিমাল (অধিনায়ক), লাহিরু থিরিমান্নে, দিমুথ করুনারত্নে, কৌশাল সিলভা, কুশাল মেন্ডিস, সাদিরা সামারাবিক্রামা, রোশেন সিলভা, নিরোশান ডিকবেলা, রঙ্গানা হেরাথ, লক্ষণ সানদাকান, দিলরুয়ান পেরেরা, সুরাঙ্গা লাকমাল, নুয়ান প্রদীপ, বিশ্ব ফার্নান্দো, লাহিরু গামাগে।

বিডি প্রতিদিন/২৬ সেপ্টেম্বর ২০১৭/এনায়েত করিম

 

সর্বশেষ খবর