২৪ অক্টোবর, ২০১৭ ০৯:৪৫

গোলরক্ষকের প্রাণ বাঁচিয়ে 'ফিফা ফেয়ার প্লে অ্যাওয়ার্ড' ফ্রাঁসিস কনির

অনলাইন ডেস্ক

গোলরক্ষকের প্রাণ বাঁচিয়ে 'ফিফা ফেয়ার প্লে অ্যাওয়ার্ড' ফ্রাঁসিস কনির

ফাইল ছবি

ফুটবল মাঠে প্রতিপক্ষকে যে কোনও মূল্যে হারানোটাই লক্ষ্য থাকে ফুটবলারদের। কিন্তু মাঝে মধ্যে ফুটবল মাঠে এমন ঘটনাও ঘটে যেখানে সবার উর্ধ্বে চলে আসে মানবতা। তেমনি একটি ঘটনা ঘটে গত ফেব্রুয়ারিতে চেক প্রজাতন্ত্রের একটি ঘরোয়া ফুটবল টুর্নামেন্টে। ওই ‘কিংবদন্তি ঘটনা’র জন্য পুরো ফুটবলবিশ্বের কাছে ‘নায়ক’ বনে গিয়েছিলেন আইভরিয়ান বংশোদ্ভূত টোগোলিজ তারকা ফ্রাঁসিস কনি। এবার সেই ‘নায়কোচিত’ ভূমিকার স্বীকৃতি দিল ফিফাও।

যেখানে প্রতিপক্ষের আক্রমণভাগের খেলোয়াড় দৌঁড়ে আসছে দেখে বল ক্লিয়ার করতে বক্স ছেড়ে সামনে ছুটে আসেন গোলরক্ষক মার্টিন বারকোভেচ। কিন্তু আগে থেকে উড়ন্ত সেই বলের দিকে নজর রাখা তার দলের ডিফেন্ডার দানিয়েল ক্রচও ছুটে আসতে থাকায় তীব্র বেগে সংঘর্ষ হয় দু’জনের। দু’জনেই ছিটকে লুটিয়ে পড়েন মাটিতে।

বারকোভেচের জিহ্বা ভেতরে ঢুকে তার শ্বাস-প্রশ্বাস বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়। এই সময় ত্রাণকর্তার ভূমিকায় আসেন সেই প্রতিপক্ষের আক্রমণভাগেরই খেলোয়াড়। চটজলদি বুদ্ধিতে তিনি বারকোভেচকে বুকে টেনে তার জিহ্বা টেনে বের করে মুখে মুখ দিয়ে বাতাস দিতে থাকেন। এতেইই শ্বাসযন্ত্র সচল হয় বারকোভেচের। প্রাণে বেঁচে যান তিনি।

দেখে নিন সেই ঘটনার ভিডিও-

এদিন ঘোষিত হয় ফিফা বর্ষসেরা সমর্থকের পুরস্কারও। এই পুরস্কার জিতে নিয়েছে স্কটিশ ক্লাব সেল্টিকের সমর্থকেরা। ইতালিয়ান ক্লাব এসি মিলানকে হারিয়ে নিজেদের ক্লাবের ইউরোপিয়ান কাপ জয়ের ৫০তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপনে গ্যালারিতে ৩৬০ ডিগ্রি ডিসপ্লে প্রদর্শন করে ভালোবাসা দেখানোয় এই পুরস্কার দেওয়া হয় তাদের।

এই ক্যাটাগরিতে মনোনীত ছিল সন্ত্রাসী হামলার প্রেক্ষিতে মোনাকোর সমর্থকদের সাহস যোগানো বরুশিয়া ডর্টমুন্ডের সমর্থকগোষ্ঠী এবং ড্যানিশ কাপের ট্রফি হুইল চেয়ারের এক প্রতিবন্ধী সমর্থকের হাতে তুলে দেওয়া এফসি কোপেনহেগেনের সমর্থক গোষ্ঠী।

বিডি প্রতিদিন/ ২৪ অক্টোবর, ২০১৭/ ই জাহান

সর্বশেষ খবর