২৪ অক্টোবর, ২০১৭ ১৫:১৮

রোনালদোর কাছে পাত্তাই পেলেন না মেসি!

অনলাইন ডেস্ক

রোনালদোর কাছে পাত্তাই পেলেন না মেসি!

বর্তমান সময়ে ফুটবল বিশ্ব মানেই ক্রিস্টিয়ানো রোনালদো ও লিওনেল মেসি। সেই সাথে চলে শ্রেষ্ঠত্ব নিয়ে চরম প্রতিদ্বন্দ্বীতা, আলোচনা ও সমালোচনা। আর মঞ্চটা যখন ফিফা বর্ষসেরা প্রতিযোগিতার তখন তা বেড়ে যায় বহুগুণে।

তবে সব কিছু ছাপিয়ে এবারও মেসিকে হারিয়ে পঞ্চমবারের মতো ফিফা বর্ষসেরা ‘বেস্ট মেন’স প্লেয়ার’ হয়েছেন রোনালদো। ভোটিংয়ের মাধ্যমে সেরা হওয়ার এ লড়াইয়ে ছিলেন নেইমারও। তবে প্রশ্ন এখন একটাই, নিকটতম প্রতিদ্বন্দ্বী মেসিকে কত ভোটে হারিয়েছেন রোনালদো?

‘বেস্ট মেন’স প্লেয়ার’ নির্বাচনের জন্য ফিফা নিয়ন্ত্রিত সদস্য দেশগুলোর তিনজন সদস্য এই ভোট দিয়ে থাকেন। যাদের মধ্যে রয়েছেন জাতীয় দলের অধিনায়ক, কোচ ও নির্বাচিত সাংবাদিক। ফিফা বর্ষসেরায় এ তিন ক্যাটাগরির ভোটাররা মিলে এবার ৪৫৯টি ভোট দিয়েছেন। 

তবে অবাক লাগলেও একথা সত্য যে, এর মধ্যে ৩৪০ জনই তাদের প্রথম পছন্দ হিসেবে বেছে নিয়েছেন রিয়াল মাদ্রিদ তারকা রোনালদোকে। যেখানে মেসি পেয়েছেন ৫৫ জনের সেরা পছন্দের ভোট। ১৫ জন বেছে নিয়েছেন নেইমারকে।

সংক্ষিপ্ত ফুটবলারদের তালিকায় থাকে ২৪ জন। যার মধ্যে থেকে নিজের পছন্দের তিনজনকে বেছে নিতে হয়। এক, দুই, তিন এভাবে সেরার ক্রম নির্ধারণ করেন ভোটাররা। যেখানে প্রতিজন তালিকায় থাকা সর্বোচ্চ তিন ফুটবলারদের ভোট দিতে পারেন। প্রথম পছন্দের ফুটবলারের জন্য পাঁচ পয়েন্ট, দ্বিতীয় জনের জন্য তিন পয়েন্ট ও তৃতীয় জনের জন্য এক পয়েন্ট।

এদের মধ্যে, পর্তুগিজ অধিনায়ক রোনালদোকে ৫৭ জন ভোটার দ্বিতীয় সেরা হিসেবে বেছে নিয়েছেন। আর তৃতীয় সেরা হিসেবে বেছে নিয়েছেন ১৭ জন। সব মিলিয়ে রোনালদোর মোট পয়েন্ট হয়েছে ১৮৮৮। অন্যদিকে, মেসির মোট পয়েন্ট ৮২৩। রোনালদো ও মেসির মাঝে পয়েন্টে ব্যবধান ১০৬৫। 

এ তালিকায় সেরা তিনে ছিলেন নেইমার। নেইমারের মোট ২৯৮ পয়েন্ট।

বিডি-প্রতিদিন/ ২৪ অক্টোবর, ২০১৭/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর