Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭

ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭
প্রকাশ : ১৪ নভেম্বর, ২০১৭ ২১:১৫ অনলাইন ভার্সন
জাতীয় দলে বেনজেমার ভবিষ্যৎ নিয়ে কথা বলাটা বিরক্তিকর : দেশ্যম
অনলাইন ডেস্ক
জাতীয় দলে বেনজেমার ভবিষ্যৎ নিয়ে কথা বলাটা বিরক্তিকর : দেশ্যম
ফাইল ছবি

ফ্রান্স জাতীয় ফুটবল দলে করিম বেনজেমার ভবিষ্যৎ নিয়ে বিভিন্ন প্রশ্নের জবাব দিতে দিতে বিরক্ত হয়ে গেছেন দলের প্রধান কোচ দিদিয়ের দেশ্যম। কোচের পরিবর্তন না হওয়া পর্যন্ত জাতীয় দলে ফেরার সম্ভাবনা কম বলে বেনজেমা যে অভিযোগ করেছেন তার জবাব দিতেও অপরাগতা প্রকাশ করেছেন জাতীয় দলের এই কোচ।

 

২০১৫ সালে ক্লাব সতীর্থ ম্যাথু ভালবুয়েনার একটি যৌন টেপ দিয়ে তার সঙ্গে প্রতারনার অভিযোগে পুলিশ বেনজেমাকে অভিযুক্ত করার পর থেকে তিনি আন্তর্জাতিক ফুটবল থেকে নির্বাসনে রয়েছেন।  

মামলাটি এখনো পর্যন্ত শুনানীর জন্য আদালতে উঠেনি। কিন্তু গত জুলাইয়ে ফ্রান্সের সিভিল ও ক্রিমিনাল আদালতের আপীল বিভাগ মামলার সত্যতা পেয়েছে। তাই সেটি চালানোর অনুমতি দিয়েছে।

সর্বশেষ ২০১৫ সালের অক্টোবরে ফ্রান্স জাতীয় দলের হয়ে অংশ নেয়া ২৯ বছর বয়সি বেনজেমা রবিবার এক সাক্ষাৎকারে বলেছেন, দেশ্যম কখনো তাকে জাতীয় দলে সুযোগ দেবেননা। আর এই বিষয়ে বার বার প্রশ্নবানে জর্জরিত হচ্ছেন কোচ।  

এক সংবাদ সম্মেলনে দেশ্যম বলেন, ‘আপনারা কি পরিকল্পিত ভাবেই প্রতিটি সংবাদ সম্মেলনে এ বিষয়টি নিয়ে আসছেন। এ নিয়ে আপনারা যে কোন বিতর্কে জড়াতে পারেন। তবে আমি আমার দলের নির্বাচিত সদস্যদের নিয়েই বেশি ভাবছি।

তাদের ওপরই আমার সম্পূর্ণ আস্থা। বেনজেমা বিষয়ে আমি শংকিত নই। প্রশ্নের জবাব দিতে দিতে আমি বিরক্ত হয়ে গেছি। ’

আসন্ন বিশ্বকাপে ফ্রান্স শিরোপা জয়ের জন্য ফেভারিটদের তালিকায় রয়েছে। বিশেষ করে বাজীকররা তাদের পক্ষে অবস্থান নিয়েছে। তবে ৪৯ বছর বয়সী কোচ দেশ্যম বলেন, এ বিষয়ে তিনি কিছুই জানে না। তিনি বলেন, ‘তারা অবশ্যই ফ্রান্সের নয়। হয়তো তারা ঝুঁকি নিচ্ছে। আমাদের সীমান্তের বাইরে থেকে তারা কিছুটা প্রতারণার আশ্রয়ও নিতে পারে। বিভিন্ন বিশেষজ্ঞরা খেলার মান দেখে ধারণা করতে পারেন আমরা কি করব।  

আমার মতে, জার্মানি আমাদের চেয়ে এগিয়ে। সাম্প্রতিক বছরগুলোতেও তারা বিপুল অভিজ্ঞতা অর্জন করেছে। দলটির অভিজ্ঞতা অনেক বেশি। ’

ফরাসি কোচ আরো বলেন, ‘আন্তর্জাতিক পর্যায়ে খাপ খায়ানোর জন্য সময়ের প্রয়োজন। আপনারা ২০০৪ থেকে ২০০৬ সালে তাদের পারফর্মেন্স দেখেন। দেখা গেল শেষ পর্যন্ত তারাই বিশ্বকাপের শিরোপা জয় করেছে। ২০১৪ সালের বিশ্বকাপেও একই ঘটনা ঘটেছে। তাদের খেলোয়াড়রা লীগ শিরোপার পাশাপাশি চ্যাম্পিয়ন্স লীগের শিরোপাও জয় করেছে। এসব দিক থেকে আমরা কিছুটা পিছিয়ে রয়েছি। ’

বিডি প্রতিদিন/১৪ নভেম্বর ২০১৭/এনায়েত করিম

আপনার মন্তব্য

up-arrow