১৮ নভেম্বর, ২০১৭ ২১:১৯

লিড পেতে ৭ রানে পিছিয়ে শ্রীলঙ্কা

অনলাইন ডেস্ক

লিড পেতে ৭ রানে পিছিয়ে শ্রীলঙ্কা

ভারতের বিপক্ষে কোলকাতা টেস্টের তৃতীয় দিন শেষে লিড পেতে ৬ উইকেট হাতে রেখে মাত্র ৭ রানে পিছিয়ে রয়েছে সফরকারী শ্রীলঙ্কা। প্রথম ইনিংসে ভারতের ১৭২ রানের জবাবে দিন শেষে ৪ উইকেটে ১৬৫ রান করেছে লংকানরা। 

সিরিজের প্রথম টেস্টের প্রথম দিন শ্রীলঙ্কার বোলারদের সাথে দাপট দেখিয়েছিলো বৃষ্টি। প্রথম দিন ৭১ ও দ্বিতীয় দিন ১২৪ বল খেলা হয়েছিলো। এই ১৯৫ বল খেলতে গিয়ে কাপুনি ধরেছিলো ভারতের ব্যাটসম্যানদের। শ্রীলঙ্কার দুই পেসার সুরাঙ্গা লাকমল ও দাসুন শানাকার সামনে অসহায়ত্ব দেখিয়েছেন কোহলি-ধাওয়ানরা। তাই ডাবল-ফিগারে পা রাখার আগেই প্যাভিলিয়নে ফিরেন পাঁচ ব্যাটসম্যান। 

দলের সতীর্থদের যাওয়া আসার মাঝে ক্রিকেটের ব্যাকারন তুলে ধরেন চেতেশ্বর পূজারা। উইকেটের সাথে সন্ধি করে এই দু’দিন বেসিক ক্রিকেটই খেলেছেন তিনি। তাই এক প্রান্ত দিয়ে উইকেটের পতন হলেও অন্য প্রান্ত আগলে রেখেছিলেন পূজারা। শেষ পর্যন্ত ১০টি চারে ১১৭ বলে ৫২ রান তুলে তৃতীয় দিনের শুরুতেই থামেন পূজারা। 

দলীয় ৭৯ রানে ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে পূজারা ফিরে যাবার পর চার টেল-এন্ডারদের ছোট্ট ছোট্ট ইনিংসে ১৭২ রান পর্যন্ত যেতে পারে ভারত। উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহা ২৯, রবীন্দ্র জাদেজা ২২, ভুবেনশ্বর কুমার ১৩, মোহাম্মদ সামি ২৪ রান করেন। শেষ ব্যাটসম্যান উমেশ যাদব ৬ রানে অপরাজিত থাকেন। শ্রীলঙ্কার পক্ষে লাকমল ৪টি ও গামেগা, শানাকা ও পেরেরা ২টি করে উইকেট নেন। 

ভারতকে মধাহ্ন-বিরতির আগে গুটিয়ে দিয়ে নিজেদের ব্যাটিং শুরু করে শ্রীলঙ্কা। দলীয় ২৯ রানে প্রথম উইকেট হারায় তারা। ৮ রান করে ফিরেন দিমুথ করুনারত্নে। কিছুক্ষণ পর প্যাভিলিয়নের পথ ধরেন আরেক ওপেনার সাদিরা সামারাবিক্রমা। ভারতের পেসার ভুবেনশ্বর কুমারের দ্বিতীয় শিকারের আগে ২৩ রান করেন সামারাউইকরামা। 

এরপর ভারতীয় বোলারদের উপড় আধিপত্য বিস্তার করে খেলেন লাহিরু থিরিমান্নে ও সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ। তৃতীয় উইকেটে ৯৯ রান যোগ করেন তারা। বড় জুটি গড়ার পথে দু’জনই পেয়েছেন হাফ-সেঞ্চুরির স্বাদ। অবশ্য অর্ধশতকের পর নিজেদের ইনিংসটা বড় করতে পারেননি থিরিমান্নে ও ম্যাথুজ। ৫ রানের ব্যবধানে এবং পর পর দু’ওভারে থিরিমান্নে ও ম্যাথুজকে ফিরিয়ে দেন ভারতের পেসার উমেশ যাদব। 

থিরিমান্নে ও ম্যাথুজ ৮টি করে বাউন্ডারিতে ৯৪ বল করে খেলে নিজেদের ইনিংস সাজান। তবে থিরিমান্নের চেয়ে ১ রান বেশি করেন ম্যাথুজ। থিরিমান্নে ৫১ ও ম্যাথুজ ৫২ রান করেন। দলীয় ১৩৮ রানের মধ্যে দু’জনের বিদায়ের পর অবিচ্ছিন্ন ২৭ রানের জুটি গড়ে দিন শেষ করেন অধিনায়ক দিনেশ চান্ডিমাল ও উইকেটরক্ষক নিরোশান ডিকবেলা। চান্ডিমাল ১৩ ও ডিকবেলা ১৪ রানে অপরাজিত আছেন। ভারতের ভুবেনশ্বর ও উমেশ ২টি করে উইকেট নেন। 

সংক্ষিপ্ত স্কোর :
ভারত : ১৭২/১০, ৫৯.৩ ওভার (পূজারা ৫২, সাহা ২৯, লাকমল ৪/২৬)।
শ্রীলংকা : ১৬৫/৪, ৪৫.৪ ওভার (ম্যাথুজ ৫২, থিরিমান্নে ৫১, ভুবেনশ্বর ২/৪৯)।

বিডি প্রতিদিন/১৮ নভেম্বর ২০১৭/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর