শিরোনাম
১৮ নভেম্বর, ২০১৭ ২২:২৭

ইডেন টেস্টে ভালো অবস্থানে লঙ্কা

অনলাইন ডেস্ক

ইডেন টেস্টে ভালো অবস্থানে লঙ্কা

ইডেনে সিরিজের তৃতীয় টেস্টের তৃতীয় দিন ১৭২ রানে ভারতের প্রথম ইনিংস থামিয়ে দেওয়ার পর দিনের শেষে দারুণ জায়গায় শ্রীলঙ্কা। দিনের শেষে তাদের রান ৪ উইকেটে ১৬৫। 

ভারতের চেয়ে মাত্র সাত রানে পিছিয়ে শ্রীলঙ্কা। অর্ধ-শতরান করেছেন লাহিড়ু তিরিমানে (৫১) ও এ্যাঞ্জলো ম্যাথিউজ (৫২)। দুটি করে উইকেট নিয়েছেন ভুবনেশ্বর কুমার ও উমেশ যাদব। 

শ্রীলঙ্কার ব্যাটসম্যানরা ভারোভাবেই এগিয়ে চলেছেন। তারা বড় লিড নিয়ে ভারতকে চাপে ফেলে দেওয়ার লক্ষ্যে চতুর্থ দিন সকালে ব্যাট করতে নামবেন।

বৃষ্টির জন্য এই টেস্টের প্রথম দু'দিনের খেলার বেশির ভাগ সময়ই নষ্ট হয়। আজ অবশ্য খেলায় সেভাবে বিঘ্ন ঘটেনি। যদিও কম আলোর জন্য নির্দিষ্ট সময়ের আগেই দিনের খেলা শেষ করে দিতে হয়। প্রথম ইনিংসে ভারতের ব্যাটিংয়ে ধস নামানোর নায়ক শ্রীলঙ্কার লাকমল। 

তিনি ২৬ রানে ৪টি উইকেটে ঝুলিতে পুরেছেন। প্রথম দিনই তিনি ভারতীয় ব্যাটিং লাইন আপে কাঁপুনি ধরিয়ে দিয়েছিলেন। ১৯ ওভারে ১২টি মেডেন তার। লাহিরু গামাগে, দাসুন সনকা, দিলরুয়ান পেরেরাও দারুণ বল করেছেন। 

তিনজনই দুটি করে উইকেট পেয়েছেন। এই ৪ বোলারের দাপটে মাত্র ৫৯. ৩ ওভার ব্যাটিং করতে পেরেছে বিরাট কোহলির দল।

ঘরের মাটিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে এটা ভারতের দ্বিতীয় সর্বনিম্ন স্কোর। ২০০৫-এর ডিসেম্বর চেন্নাই টেস্টে ১৬৭ রানে ভারতের ইনিংস শেষ হয়েছিল। এই নিয়ে দ্বিতীয়বার লঙ্কাবাহিনী ভারতকে ২০০-র নীচে থামিয়ে দিল।

ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে সফল চেতেশ্বর পূজারা। গতকাল ৪৭ রানে নট আউট পূজারা এদিন সকালে অর্ধ-শতরানে পৌঁছন। তবে গতকালের চেয়ে মাত্র ৫ রান যোগ করেই তিনি প্যাভিলিয়নের পথ ধরেন। ১১৭টি বল খেলে ১০টি বাউন্ডারি মারেন তিনি। তাকে ফিরিয়ে দেন গামাগে।

ঋদ্ধিমান সাহা ৮৩টি বল খেলে ২৯ রান করেন ৬টি চার দিয়ে সাজানো ইনিংসে। সপ্তম উইকেটে তিনি ও রবীন্দ্র জাডেজা (৩৭ বলে ২২, ২টি চার ও একটি ৬) ৪৮ রান যোগ করে পরিস্থিতি সামাল দেওয়ার লড়াই চালান। তবে পরপর তিন বলের ব্যবধানে দুবার আঘাত হেনে দুজনকেই তুলে নেন স্পিনার পেরেরা। 

ভুবনেশ্বর কুমার ১৭ বলে ১৩ ও মহম্মদ সামি ২৪ বলে ২২ রান তোলেন পিটিয়ে খেলে। উমেশ যাদব নট আউট থাকেন ৬ রানে।

বিডি প্রতিদিন/১৮ নভেম্বর ২০১৭/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর