১৯ নভেম্বর, ২০১৭ ০৫:৪০

অবশেষে ভেদ হলো ধোনিকে অধিনায়ক করার সেই রহস্য!

অনলাইন ডেস্ক

অবশেষে ভেদ হলো ধোনিকে অধিনায়ক করার সেই রহস্য!

ফাইল ছবি

বর্তমানে বিশ্ব ক্রিকেটের অন্যতম প্রিয় ক্রিকেটার ধোনি। সীমিত ওভারের ক্রিকেটে 'সর্বশ্রেষ্ঠ ফিনিশার' তকমা তিনি অনেকদিন আগেই পেয়েছেন। বিশ্বের একমাত্র অধিনায়ক হিসেবে তার দখলে রয়েছে আলাদা ফরম্যাটের জোড়া বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স ট্রফি।

ভারতের উঠতি ক্রিকেটারদের কাছে তিনি সাক্ষাৎ অনুপ্রেরণা। তার নেতৃত্ব দেওয়ার ধরণ নতুন ক্রিকেট শিক্ষার্থীদের কাছে অন্যতম শিক্ষা। এমনকী, নেতৃত্ব ছেড়ে দেওয়ার পরেও মাঠে বিরাট কোহলিকে পরামর্শ দেন গুরুত্বপূর্ণ মুহূর্তে।

আদর্শ অধিনায়ক বলতেই যার কথা চলে আসে, সেই ধোনি কীভাবে নেতৃত্ব পেলেন ২০০৭ টি টোয়েন্টি বিশ্বকাপের আগে। সম্প্রতি ধোনি খোলসা করেছেন সেই কথা। তিনি জানিয়েছেন, তিনি যে জাতীয় দলের অধিনায়ক হতে পারেন, সেই বিষয়ে তার ঘুণাক্ষরেও কোনও ধারণা ছিল না।

ধোনি নিজের অভিজ্ঞতা জানাতে গিয়ে বলেন, ‘‘যখন অধিনায়কত্বের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল আমি সেই আলোচনার অংশ ছিলাম না। তবে মনে হয় ক্রিকেট খেলার প্রতি সৎ থাকা, খেলাকে বুঝতে পারার ক্ষমতার জন্য অধিনায়ক করা হয়েছিল।’’

পাশাপাশি ধোনির আরও সংযোজন, ‘‘খেলাকে বুঝতে পারাটা সবথেকে গুরুত্বপূর্ণ। যদিও সেই সময় স্কোয়াডের উঠতি ক্রিকেটারদের অন্যতম ছিলাম, তবু সেই সময় খেলার প্রতি আমার দৃষ্টিভঙ্গী একজন সিনিয়র ক্রিকেটারকে জানাতে দ্বিধাবোধ করিনি। তবে মাঝে মাঝে এটাও মনে হয়, দলের অন্য ক্রিকেটারদের সঙ্গেও আমার সম্পর্ক বেশ ভাল ছিল।’’


বিডি প্রতিদিন/আব্দুল্লাহ তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর