১৯ নভেম্বর, ২০১৭ ১০:২৪

অবশেষে টটেনহামকে হারানোর স্বাদ পেল আর্সেনাল

অনলাইন ডেস্ক

অবশেষে টটেনহামকে হারানোর স্বাদ পেল আর্সেনাল

সংগৃহীত ছবি

অবশেষে প্রিমিয়ার লিগে দীর্ঘ সাড়ে তিন বছরের অপেক্ষার পর টটেনহামকে হারানোর স্বাদ পেয়েছে আর্সেনাল। 

লন্ডন ডার্বিতে উত্তেজনাপূর্ণ ওই ম্যাচে ‘গানার’দের জয় ২-০ গোলের ব্যবধানে। আর্সেনালের হয়ে লক্ষ্যভেদ করেছেন  স্কোদ্রান মুস্তাফি ও অ্যালেক্সিস সানচেজ। 

টটেনহামের বিপক্ষে প্রিমিয়ার লিগে এর আগের ছয় ম্যাচের একটিতেও জয় ছিল না আর্সেনালের। ছয় ম্যাচে চারটিতে ড্র ও দুটিতে ছিল হার। অবশেষে দারুণ নৈপুণ্যে সেই ডেডলক ভাঙল তারা।

মৌসুমের শুরু এবং প্রতিপক্ষ টটেনহামের বিপক্ষে রেকর্ড তেমন ভালো না হলেও প্রিমিয়ার লিগে ঘরের মাঠ এমিরেটসে অপ্রতিরোধ্যই ছিল আর্সেন ওয়েঙ্গারের দল। চলতি মৌসুমে এখানে খেলা আগের পাঁচ ম্যাচের সবগুলোয় জয় পেয়েছিল আর্সেনাল। টটেনহামের বিপক্ষে ম্যাচেও দেখা গেছে আর্সেনালের সেই ধার। যদিও আক্রমণ ও বল দখলে স্বাগতিদের চেয়ে কিছুটা এগিয়েই ছিল টটেনহাম। কিন্তু লক্ষ্যভেদে ব্যর্থ হয় স্পার্সরা।

অথচ এই ম্যাচের আগে বিপরীত অবস্থানে ছিল দুই দল। এক ম্যাচ আগেই রিয়াল মাদ্রিদকে ৩-১ গোলের উড়িয়ে দেয়ার স্মৃতি মুছে যায়নি টটেনহামের। আর আর্সেনালের ঝুলিতে ছিল ম্যানসিটির বিপক্ষে ৩-১ গোলের হারের ক্ষত। তাই এ ম্যাচে অনেকেই আর্সেনালকে আন্ডারডগ বলে মন্তব্য করেছিল। কিন্তু মাঠের লড়াইয়ে পরিসংখ্যান বা ফর্ম কোনো কিছুর প্রভাব দেখা যায়নি। শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল উপহার দিয়েছে দুই দল। আক্রমণ-পাল্টা আক্রমণে জমে ওঠা খেলায় ম্যাচের দুটি গোলই এসেছে খেলার প্রথমার্ধে। 

ম্যাচের প্রথম গোলটি আসে ৩৬ মিনিটে। ডি-বক্সের বাইরে থেকে ওজিলের ফ্রি-কিকে হেড দিয়ে আর্সেনালকে এগিয়ে দেন জার্মান ডিফেন্ডার মুস্তাফি। তবে এই গোলের পরও হাল ছাড়েনি টটেনহাম। গোল শোধ করতে মরিয়া হয়ে ওঠে তারা। অন্যদিকে আক্রমণের ধার কমায়নি আর্সেনালও। ৪১ মিনিটে আর্সেনালকে আরেকবার আনন্দের উপলক্ষ এনে দেন অ্যালেক্সিস সানচেজ। ফরাসি স্ট্রাইকার লাকাজেত্তের পাস থেকে প্রথমে নিয়ন্ত্রণে নিতে না পারলেও পরবর্তীতে গোলমুখ থেকে গতি বদলে দিয়ে দলকে ২-০ গোলে এগিয়ে দেন এই চিলিয়ান স্ট্রাইকার। 

তবে আর্সেনালের দুটি গোল নিয়েই রয়েছে বিতর্ক। প্রথম গোলের সময় মুস্তাফি এবং দ্বিতীয় গোলের সময় সানচেজ দুজনই ছিলেন অফসাইড পজিশনে। এরপর বিরতি থেকে ফিরে আক্রমণের ধার বাড়ালেও ব্যবধান কমাতে পারেনি মাউরিসিও পচেত্তেনির দল। সুযোগ এসেছিল আর্সেনালের সামনেও, কিন্তু ব্যর্থ হয়েছে তারা। শেষ পর্যন্ত আর কোনো দল গোল করতে ব্যর্থ হলে ২-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে আর্সেনাল। অবশ্য এই হারের জন্য রেফারির দিকেই আঙুল তুলেছেন পচেত্তেনি। তিনি বলেন, ‘আমার কিছু বলার প্রয়োজন নেই। কি হয়েছে সবাই দেখেছে। এটা মেনে নেয়া কঠিন, কারণ আমরা ম্যাচটা হেরে গেছি।’

বিডিপ্রতিদিন/ ১৯ নভেম্বর, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর